দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি ঘাট যানবাহন কমেছে, দুর্ভোগ বেড়েছে যাত্রীদের

অর্থনীতি আরো ঢাকা পরিবেশ সারাদেশ
শেয়ার করুন...

জহুরুল ইসলাম হালিম, রাজবাড়ীঃ
দেশের ব্যাস্ততম নৌরুট দৌলতদিয়া-পাটুরিয়া ঘাট। এই নৌরুটে যানবাহনের চাপ কমে গেলেও বুধবার (২৯ জুন) সকাল থেকেই দৌলতদিয়া ঘাটে এসে মানুষদের ফেরিতে উঠতে অপেক্ষায় থাকতে দেখা গিয়েছে। ঘাটে এসে ফেরিতে উঠতে পন্টুনের উপর অপেক্ষায় থাকতে দেখা যায় তাদের।

সরজমিন সকাল থেকে ঘাট এলাকায় দেখা যায়, ঘাটে কোনো যানবাহনের চাপ নেই। দক্ষিন-পশ্চিমাঞ্চল থেকে আসা মানুষ গাড়ি থেকে নেমে কেউ হেঁটে, কেউ রিকশায় আবার কেউ অটোরিকশায় করে দৌলতদিয়া ৫ নম্বর ঘাটে আসছেন। ঘাটে একাধিক ফেরি ভীড়ানো থাকলেও সিরিয়ালের কারণে দেরিতে ছাড়ায় অপেক্ষায় দাঁড়িয়ে থাকতে দেখা যায় এসব মানুষকে। যে ফেরিটি আগে আসছে তা আগে লোড হয়ে ব্যক্তিগত কিছু গাড়ি, ট্রাক, ও দূরপাল্লার বাসের সাথে আগত যাত্রীদের নিয়েই পাটুরিয়া ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে । একইভাবে পাটুরিয়া থেকে ছেড়ে আসা প্রতিটা ফেরিতেই মানুষের উপস্থিত ছিল চোখে পড়ার মত।

কুষ্টিয়ায় নানা বাড়ি বেড়ানো শেষে মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলায় নিজ বাড়িতে ফেরার পথে ৫ নম্বর ঘাটে আলাপকালে কলেজ ছাত্র রায়হান উদ্দিন জানান, আগে যখন আমি নানা বাড়িতে বেড়াতে এসেছি তখন দেখেছি ঘাটে গাড়ির দীর্ঘ কয়েক কিলোমিটার সিরিয়াল থাকতো। আজই সর্ব প্রথম দেখলাম ভিন্ন চিত্র! ফেরি ঘাট ফাঁকা, ঘাটে গাড়ির সংখ্যা খুব কম। তবে আজ আমার জীবনে একটা নতুন অভিজ্ঞতা হলো। ফেরি ঘাটে গাড়ি কম থাকলেও মানুষের ভোগান্তি কিন্তু কমেনি। ঘাটে গাড়ি কম থাকার কারণে ফেরি ঘাটে এসে প্রায় ১ ঘন্টা দাড়িয়ে আছি ফেরিতে উঠতে। কারণ, ঘাটে অনেকগুলো ফেরি ভীড়ানো আছে কিন্তু গাড়ি না আসার কারণে ফেরি ছাড়ছে না।

ফেরিতে উঠতে পরিবারসহ অপেক্ষায় থাকা গোয়ালন্দ মোড়ের আনোয়ারা বেগম ক্ষোভ প্রকাশ করে বলেন, আবহাওয়া কখন খারাপ হয়ে যায় এই ভয়ে লঞ্চে না গিয়ে ৫ নম্বর ফেরিঘাটে প্রায় ১ ঘন্টা অপেক্ষা করছি ফেরিতে উঠতে । ফেরি আসলেও তা ছাড়ছে না। কর্তৃপক্ষ বলছেন ৫ টি ঘাটের মধ্যে যে ফেরিটি আগে এসেছে সেটি নাকি আগে ছেড়ে যাবে। যে ঘাট থেকে আগে ফেরি ছাড়বে তারা আমাদের সেই ঘাটে যেতে বলছেন। কিন্তু তারা উপর থেকে এ কথাগুলো আগে বললে আমরা আগেভাগেই যে ঘাট থেকে আগে ফেরি ছাড়বে সেঘাটে যেতাম। এখান থেকে অন্যঘাটে যেতে গেলে অটোরিকশা ভাড়া দিতে হবে ৪০ টাকা, তারসাথে আবার ব্যাগ টানা টানি করতে হবে। এই ঝামেলার জন্যই প্রায় ১ ঘন্টা বসে আছি ফেরি ছাড়ার অপেক্ষায়।

রো রো ফেরি ‘খানজাহান আলী’ বেলা সাড়ে ১০ টার দিকে দৌলতদিয়া ৫ নম্বর ঘাটে এসে ভীড়ে। গাড়ি আনলোড করার পর গাড়ি লোড না করে র‍্যাম উঠিয়ে ৩ নম্বর ঘাটের দিকে চলে যায়। এসময় ফেরির লস্কর জানান, আমাদের ফেরির আগে ৮ টি ফেরি দৌলতদিয়ার ৫ টি ঘাটে এসে ভীড়েছে। আমাদের সিরিয়াল ৯ নম্বর। গাড়ি কম থাকায় সিরিয়াল অনুযায়ী ফেরি লোড কর হচ্ছে। আগে আসা ফেরিগুলো আগে লোড হবে। তাই তারা র‍্যাম উঠিয়ে ৩ নম্বর ঘাটে গাড়ি লোডের অপেক্ষায় থাকতে যাচ্ছেন।

বেলা ১০টার দিকে পাটুরিয়া ঘাট থেকে দৌলতদিয়া ৫ নম্বর ফেরিঘাটে আসে রো রো ফেরি ‘কেরামত আলী’। দৌলতদিয়া ঘাটে এসে গাড়ী ও যাত্রী নামানোর পর প্রায় ১ ঘন্টা অপেক্ষা করে কিছু ব্যক্তিগত গাড়ি, দূরপাল্লার বাস ও পণ্যবাহী ট্রাকের সাথে পঞ্চাশোর্ধ যাত্রী নিয়ে পাটুরিয়ার উদ্দেশ্যে ছেড়ে যায় ।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয় সূত্রে জানা যায়, ফেরি পর্যাপ্ত আছে। তবে, যানবাহন না থাকায় ঘাটে এসে অপেক্ষায় থাকতে হচ্ছে। আগে আসা ফেরিগুলো আগে ছেড়ে যাওয়ায় অনেক সময় ঘাটে মানুষদের অপেক্ষায় থাকতে হচ্ছে। এই নৌরুটে ১৮ টি ছোট বড় ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। ৩ টি যানবাহন কোম থাকায় বসিয়ে রাখা হয়েছে। ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে। যখন যে ঘাট থেকে যানবাহন নিয়ে ছাড়া প্রয়োজন, সেভাবেই ছেড়ে যাচ্ছে। যানবাহন কোম থাকলেও যাত্রীর চাপ লক্ষ করা যাচ্ছে।

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.