করোনায় মৃত্যু ১৯৮, শনাক্ত ৭ হাজার ৫৩৫ জন

করোনা আপডেট পরিবেশ সারাদেশ স্বাস্থ্য
শেয়ার করুন...

অনলাইন ডেস্কঃ করোনায় মৃত্যু আবার বেড়েছে
করোনাভাইরাসের সংক্রমণে গত ২৪ ঘণ্টায় (সোমবার সকাল ৮টা থেকে আজ মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) দেশে আরও ১৯৮ জনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছে ৭ হাজার ৫৩৫ জন।
আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। আগের দিনের চেয়ে করোনায় মৃত্যু ও নতুন রোগী বেড়েছে। তবে পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার কমেছে। আগের দিন ১৭৪ জনের মৃত্যু এবং ৬ হাজার ৯৫৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছিল।
গত ২৪ ঘণ্টায় মোট ৩৯ হাজার ২৭৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ১৯ দশমিক ১৮ শতাংশ। টানা ৫৩ দিন পর রোগী শনাক্তের হার ২০ শতাংশের নিচে নামল। এর আগে সর্বশেষ একদিনে রোগী শনাক্তের হার ২০ শতাংশের নিচে ছিল গত ২৪ জুন, ১৯ দশমিক ৯৩ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১৪ লাখ ৩৩ হাজার ৩৯৬। মোট মৃত্যু হয়েছে ২৪ হাজার ৫৪৭ জনের। আর করোনায় আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৩ লাখ ১৪ হাজার ৯১৬ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১২ হাজার ৯৫০ জন।
গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৭২ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এরপর চট্টগ্রাম বিভাগে ৫২ জন এবং খুলনা বিভাগে ২৬ জনের মৃত্যু হয়েছে। বাকিরা অন্যান্য বিভাগের।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ।
এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ কমবেশি হলেও দুই মাসের বেশি সময় ধরে দেশে করোনা পরিস্থিতি উদ্বেগজনক অবস্থায় পৌঁছেছে। করোনার ডেলটা ধরনের দাপটে দৈনিক সংক্রমণ ও মৃত্যু কয়েক গুণ বেড়েছে।
গত জুলাই মাসে দেশে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ১৮২ জনের। প্রায় দেড় বছর ধরে চলা এ মহামারিতে এর আগে কোনো মাসে এত মৃত্যু দেখেনি বাংলাদেশ। এর আগে বেশি মৃত্যু হয়েছিল গত এপ্রিলে ২ হাজার ৪০৪ জনের।
বর্তমানে সারা বিশ্বেই করোনার ডেলটা ধরনের দাপট চলছে। এরই মধ্যে বিশ্বের অন্তত ১৪২টি দেশ ও অঞ্চলে করোনার অতিসংক্রামক এ ধরন ছড়িয়েছে। ফলে বিশ্বজুড়েই করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েছে।

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.