ইসলামিক ফাউন্ডেশনের শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আলোচনা ও মিলাদ মাহফিল

আরো চট্টগ্রাম পরিবেশ সারাদেশ
শেয়ার করুন...

এম.এম কামাল।। চাঁদপুরে ইসলামিক ফাউন্ডেশন (ইফা) জেলা কার্যালয়ের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গত ২১ ফেব্রুয়ারি বুধবার সকাল ১০ টায় ইফার কার্যালয়ে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোস্তাফিজুর রহমান। তিনি তাঁর বক্তব্যে বলেন, পৃথিবীর সকল ভাষাই আল্লাহ তাআলার বিশেষ দান ও অসাধারণ নেয়ামত। কুরআন মাজীদে আল্লাহ তাআলা ইরশাদ করেন, আল্লাহ তাআলা সৃষ্টি করেছেন মানুষ, তাদের শিখিয়েছেন ভাষা। পৃথিবীতে মানুষ যতো ভাষাই কথা বলে সবই আল্লাহর কুদরত। মানুষ হিসেবে আমরা একে অপরের সাথে কথা বলি এটা আল্লাহর নেয়ামত। আর এ ভাষা নিয়েই ১৯৫২ সালে ভাষা আন্দোলন হয়েছিলো। সেদিন ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’_এ দাবি নিয়ে রাজপথে রক্ত ঝরেছিলো। আজ বিশ্বে বাংলা ভাষা শিখতে চর্চা করা হচ্ছে। এটা বাঙালি জাতির গৌরব। তিনি আরো বলেন, এ বাংলা ভাষার জন্য ১৯৪৭ এ পাকিস্তান প্রতিষ্ঠা হলে মুসলমান ও আলেম-উলামাগণ এ দিকে নজর দিতে শুরু করেন। ফলে বাংলা ভাষা যখন উদার আলেম-উলামা ও মুসলমানদের পরশ পেয়ে মাত্রা ঘুরে দাঁড়াতে শুরু করে তখনই পাকিস্তানের নির্বোধ শাসকদের মাথায় চাপে একের ভাষা অপরের উপর চাপিয়ে দেয়া যায় না। তখনই গর্জে উঠে বাংলার দামাল ছেলেরা। ঢাকার রাজপথ লাল হয় যুবকদের তপ্ত রক্তে। বাতাসে ঢেউ উঠে প্রতিবাদের। চারদিকে ছড়িয়ে পড়ে আন্দোলনের বহিৃশিখা। এই আন্দোলনে সচেতন অন্য সকলের মতো আলেম সমাজও অংশগ্রহণ করেন এবং দৃঢ় প্রত্যয় নিয়ে কাজ করেছেন।
ইফার উপ-পরিচালক মোঃ রুহুল আমিন এর সভাপতিত্বে ও জেলা ইমাম-মুয়াজ্জিন কল্যাণ সমিতির সভাপতি মাওঃ মোঃ আবদুর রহমান গাজীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন জেলা জাতীয় ইমাম সমিতির সাধারণ সম্পাদক মাওঃ আব্দুস সালাম, জেলা ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ শাওন পাটওয়ারী প্রমুখ। দোয়া মোনাজাত করেন জেলা ইমাম-মুয়াজ্জিন কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মুফতি মাহবুবুল হাছান। শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন মাওঃ মোঃ নেছার উদ্দিন ও নাতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পরিবেশ করেন মাওঃ এম এ খালেক। উপস্থিত ছিলেন বিভিন্ন মসজিদের ইমাম ও মসজিদ ভিত্তিক শিশু গণশিক্ষা প্রকল্পের শিক্ষকবৃন্দ।

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.