সেপ্টেম্বরে রপ্তানি আয় বেড়েছে ৬ দশমিক ৭৮ শতাংশ

অর্থনীতি আরো সারাদেশ
শেয়ার করুন...

চলতি বছরের সেপ্টেম্বরে দেশের রপ্তানি আয় পূর্ববর্তী বছরের একই সময়ের চেয়ে ৬ দশমিক ৭৮ শতাংশ বেড়েছে। এই মাসে মোট রপ্তানি আয় দাঁড়িয়েছে ৩ দশমিক ৫১ বিলিয়ন মার্কিন ডলার। যা গত বছরের একই সময়ের তুলনায় ২২০ মিলিয়ন ডলার বেশি। গত বছরের সেপ্টেম্বরে রপ্তানি আয় ছিল ৩.২৯ বিলিয়ন ডলার।

এনবিআর রিয়েল টাইম শিপমেন্টের তথ্যের ভিত্তিতে ইপিবি এই তথ্য প্রস্তুত করেছে বলে বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিকেলে নিজ কার্যালয়ে মাসিক রপ্তানি আয় পর্যালোচনা সংক্রান্ত সংবাদ সম্মেলনে ইপিবির ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন এ কথা জানান। তিনি বলেন, এখন থেকে ইপিবি প্রতি মাসে রপ্তানি আয়ের বিশদ বিশ্লেষণ নিয়ে আসবে।

ইপিবির তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর- প্রথম প্রান্তিকে বাংলাদেশের রপ্তানি আয় ৫ দশমিক ০৪ শতাংশ বেড়ে ১১ দশমিক ৩৭ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। ২০২৩-২৪ অর্থবছরের একই সময়ের যা ছিল ১০ দশমিক ৮২ বিলিয়ন ডলার।

তৈরি পোশাক শিল্প (আরএমজি) এই তিন মাসে ৫ দশমিক ৩৪ শতাংশ বৃদ্ধির সঙ্গে ৯ দশমিক ২৯ বিলিয়ন ডলার অর্জন করে বৈদেশিক বাজারে প্রধান্য অব্যাহত রেখেছে।
এর মধ্যে, নিটওয়্যারের রপ্তানি ছিল ৫ দশমিক ২২ বিলিয়ন ডলার, যার বর্ধিত প্রবৃদ্ধি ৫ দশমিক ৭২ শতাংশ, ওভেন পোশাক ৪ দশমিক ০৭ বিলিয়ন ডলার, যা ৪ দশমিক ৮৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

২০২৪ সালের সেপ্টেম্বরে একমাসে রপ্তানি আয় ২ দশমিক ৭৮ বিলিয়ন ডলার। এটি সেপ্টেম্বর ২০২৩ সালের তুলনায় ৬ শতাংশ বেশি।


শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.