সৌরজগতের বাইরে ফের নয়া গ্রহ :দূর্বারবিডি

সৌরজগত
শেয়ার করুন...

অনলাইন ডেস্ক (ওয়াশিংটন): সৌরমণ্ডলের বাইরে নতুন একটি গ্রহ খুঁজে পেল নাসা। যার আকার পৃথিবীর তিন গুণ। কিন্তু পৃথিবীর তুলনায় ভর প্রায় ২৩ গুণ বেশি। গত সেপ্টেম্বর থেকে এই নিয়ে সৌরজগতের বাইরে তিনটি গ্রহ আবিষ্কার হল।

বহির্জগতে গ্রহ খোঁজার জন্য নাসা গত এপ্রিলে একটি উপগ্রহ পাঠিয়েছিল পৃথিবীর চারপাশের কক্ষপথে। ফ্রিজের আকারের এই উপগ্রহটির নাম ট্রান্সিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট বা ‘টেস’। সেপ্টেম্বরে ‘টেস’ দুটি গ্রহ খুঁজে পেয়েছিল। তবে সেগুলো এখনও নিশ্চিত নয় গ্রহ কি না। কিন্তু সোমবার যেটির সন্ধান পাওয়া গিয়েছে সেটি গ্রহ বলে নিশ্চিত করেছে নাসা। গ্রহটির নাম দেওয়া হয়েছে ‘এইচডি ২১৭৪৯বি’।

গ্রহটি পৃথিবী থেকে প্রায় ৫৭ আলোকবর্ষ দূরে। তবে অপেক্ষাকৃত ছোট নক্ষত্রের চার ধারে ঘোরা এই গ্রহটির তাপমাত্রা ৩০০ ডিগ্রি ফারেনহাইট। এই গ্রহ আবিষ্কারের নেপথ্যে যিনি, সেই ডায়ানা ড্রাগোমির গবেষণা করেন এমআইটির কাভিল ইন্সটিটিউট ফর অ্যাস্ট্রোফিজিক্স অ্যান্ড স্পেস রিসার্চে। ড্রাগোমিরের কথায়, ‘এই গ্রহগুলি বিশাল দূরত্বে নয়। তাই আমাদের গ্রহগুলি নিয়ে গবেষণা করার সুবিধা হবে। অনেক বিস্তারিত ভাবে পরীক্ষা-নিরীক্ষা করা যাবে। ওই গ্রহ, যে নক্ষত্রের চারপাশে সেটি ঘোরে তাদের সম্পর্কে জানা যাবে।’

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.