শ্যামনগরে নারীদের কোয়েল পাখি পালনে উদ্বুদ্ধ করতে হাতে কলমে প্রশিক্ষণ

আরো কৃষি খুলনা পরিবেশ সারাদেশ
শেয়ার করুন...

পরিতোষ কুমার বৈদ্য শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি
সিসিডিবি-এনগেজ প্রকল্প নারীদের কোয়েল পাখি পালনে উদ্বুদ্ধ করতে উদ্যোক্তার কোয়েল খামারে হাতে কলমে প্রশিক্ষণের ব্যবস্থা করেছে।

৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকাল ৫ টায় শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জে সিসিডিবি-এনগেজ প্রকল্প অফিসে প্রকল্পের নারী সদস্যদের ২ দিন ব্যাপী প্রশিক্ষণের শেষ দিনে নারীদের নওয়াবেঁকী বাজারে একজন সফল উদ্যোক্তার খামার পরিদর্শনের মাধ্য দিয়ে কোয়েল পাখি পালনের উপর হাতে কলমে প্রশিক্ষণের সমাপ্তি ঘোষণা করা হয়।

প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন একজন সফল উদ্যোক্তা মোঃ ফয়সাল আহমেদ নাঈম। উপস্থিত ছিলেন এনগেজ প্রকল্পের প্রোগ্রাম অফিসার নিলীমা রাণী, প্রকল্পের অন্যান্য কর্মীবৃন্দ ও এনগেজ প্রকল্পের নারী সদস্যবৃন্দ প্রমূখ।

উদ্যোক্তা বলেন, সার্বিক সহযোগিতার অভাবে উদ্যোক্তারা মনোবল হারাচ্ছে। কোয়েল পাখি পালনে নারীদের অন্তর্ভূক্ত করতে পারলে কোয়েল চাষের প্রসার ঘটবে। এছাড়া সরকারিভাবে যদি সহযোগিতা থাকে তাহলে কোয়েল পাখি পালনে লাভবান হওয়া সম্ভব। সিসিডিবি নারীদের ক্ষমতায়নে যে উদ্যোগ নিয়েছে তার জন্য সিসিডিবিকে ধন্যবাদ জানাচ্ছি।

এসব নারীদের কোয়েল পাখি পালনে কোন ধরনের সমস্যা দেখা দিলে তিনি নিজে ফ্রি পরামর্শ দিবেন বলে আশ্বাস দিয়েছেন।

সুদীপ্তা রানী বলেন, এর আগে আমি কোয়েল পালনের উপর হাতে কলমে কোন প্রশিক্ষণ পায়নি। আজ হাতে কলমে প্রশিক্ষণ পেয়ে অনেক কিছু শিখতে পেরেছি। এই ধরনের প্রশিক্ষণ আয়োজন করার জন্য সিসিডিবি কে ধন্যবাদ জানাচ্ছি।


শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.