লাকসামে সরকারি জমিতে গৃহহীনদের ঘর নির্মাণে বাধা

আইন-অপরাধ কুমিল্লা চট্টগ্রাম পরিবেশ সারাদেশ
শেয়ার করুন...

লাকসাম প্রতিনিধিঃ কুমিল্লার লাকসাম উপজেলার দোখাইয়া চাঁদপুর গ্রামে সরকারি খাস জমিতে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী গৃহনির্মাণ প্রকল্পের অধীন গৃহহীনদের জন্য গৃহনির্মাণ করতে গেলে সেখানে সরকারি কর্মকর্তাদের কাজে বাধা দেওয়া হয়েছে।

সেখানে খাস জমি দখলের অপচেষ্টার অভিযোগ উঠেছে দোখাইয়া গ্রামে অবস্থিত পীর চাঁদপুরী শাহের পরিবারের লোকজন ও তাদের অনুসারীদের বিরুদ্ধে। পরে ওই পীরের পরিবারের লোকজন এবং তাদের অনুসারীরা কুমিল্লার মহাসড়কে যানচলাচলে বাধা সৃষ্টি করে কয়েকশ লোক এনে একটি মানববন্ধন করেন এবং সেখানে বাস্তবতার সঙ্গে অসংগতিপূর্ণ স্লোগান এবং ফেস্টুন ব্যবহার করে বিভিন্ন অশালীন ভাষা ব্যবহার করেন। এতে দোখাইয়া চাঁদপুর গ্রামের মানুষ অত্যন্ত ক্ষুব্ধ হয়েছেন বলে জানা গেছে।

স্থানীয় সচেতন মহল মনে করেন, হযরত চাঁদপুরী শাহ পীর সাহেব হিসেবে পরিচিত হলেও এ ঘটনার কারণে সাধারণ মানুষের মনে ক্ষোভের সৃষ্টি হয়েছে। গৃহহীন মানুষের জন্য সরকারি জায়গায় সরকার ঘর করবেন। সেখানে ঘর নির্মাণ করলে যদি পীর সাহেবদের কোনো অসুবিধা থাকে তাহলে এটা তারা জেলা প্রশাসকসহ ঘর নির্মাণকাজে দায়িত্বরত প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে পারতেন। এলাকার জনপ্রতিনিধির সঙ্গেও আলোচনা করা যেত। কিন্তু তারা কারও সঙ্গে কোনো আলোচনা না করে মিথ্যা অভিযোগ এনে মানববন্ধন করেছেন।

এ বিষয়ে লাকসাম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম সাইফুল আলম বলেন, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর গৃহনির্মাণ প্রকল্পের আওতায় লাকসাম উপজেলায় ৩০টি ঘর নির্মাণ করার উদ্যোগ গ্রহণ করা হয়। তার মধ্যে গোবিন্দপুর ইউনিয়নের দোখাইয়া চাঁদপুর গ্রামে বিএস খতিয়ান নং-১ এর দৌখাইয়া মৌজার রেকর্ড করা জমির মালিক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে জেলা প্রশাসক।

সেখানে ৬৪২ নং দাগে ১ একর ৪৪ শতক খাস জমি রয়েছে। তার মধ্যে গৃহহীনদের জন্য আমরা ১১ শতক জমিতে ৫টি বসতঘর নির্মাণের উদ্যোগ গ্রহণ করি। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাসহ উপজেলা প্রশাসন যখন ঘরগুলো নির্মাণ কাজ শুরু করেন তখন দোখাইয়া গ্রামে অবস্থিত পীর চাঁদপুরী শাহের পরিবারের লোকজন ও তাদের অনুসারীরা ঘর নির্মাণ কাজে বাধা সৃষ্টি করেন এবং খাস জমি দখলের অপচেষ্টা করেন। এরপর তারা কুমিল্লা মহাসড়কে অযৌক্তিক মানববন্ধন করে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন।

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.