রাজনৈতিক সংকটে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

আরো
শেয়ার করুন...

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন রাজনৈতিক সংকটে পড়েছেন। দেশটির ক্ষমতাসীন জোটের গুরুত্বপূর্ণ শরিক দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) তার ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে পদত্যাগ করার আহ্বান জানিয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দেশটির বিশ্লেষকেরা বলছেন, মুহিউদ্দিন ইয়াসিন স্বল্প মেয়াদে ক্ষমতায় টিকতে পারবেন। তার প্রশাসন কয়েক মাস ধরে অস্থিতিশীলতার মধ্য দিয়ে যাচ্ছে। কারণ পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার দিক থেকে সামান্য ব্যবধানে এগিয়ে আছে এ জোট সরকার। তাছাড়া জোট শরিকেরা অভ্যন্তরীণ কোন্দলে জড়িয়ে পড়েছে।

জানা যায়, করোনাভাইরাসের মহামারি মোকাবিলায় গত জানুয়ারিতে পার্লামেন্ট বন্ধ করে জরুরি অবস্থা ঘোষণার পর থেকেই সরকারের ওপর চাপ আরও বেড়েছে। সমালোচকেরা বলছেন, করোনাভাইরাস সমস্যাকে কাজে লাগিয়ে মুহিউদ্দিন ক্ষমতা আঁকড়ে ধরছেন।

গত বৃহস্পতিবার দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকের পর ইউএমএনওর পক্ষ থেকে সরকারের প্রতি সমর্থন প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়। দলটির প্রেসিডেন্ট আহমাদ জাহিদ হামিদি এক বিবৃতিতে বলেন, ‘অন্তর্বর্তী নতুন প্রধানমন্ত্রী নিযুক্ত করতে মুহিউদ্দিন ইয়াসিনকে সম্মানের সঙ্গে পদত্যাগ করার আহ্বান জানাচ্ছে ইউএমএনও।’

আহমাদ জাহিদ হামিদি আরও বলেন, ‘নতুন নির্বাচনের আগে নতুন নেতা ক্রমবর্ধমান ভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে দেশ পরিচালনা করবে। জনগণের নির্বাচিত একটি স্থিতিশীল নতুন সরকারকে দেশ পরিচালনা করতে দেওয়াটা গুরুত্বপূর্ণ। ইত্তেফাক

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.