বানারীপাড়ায় লোকালয়ে ঘুরছে জোড়া কালোমুখো হনুমান

আরো পরিবেশ বরিশাল সারাদেশ
শেয়ার করুন...

রাহাদ সুমন,বানারীপাড়া(বরিশাল)
বরিশালের বানারীপাড়ায় দীর্ঘদিন ধরে বিপন্ন প্রজাতির দুই জোড়া কালোমুখো হনুমান লোকালয়ে ঘুরছে-ফিরছে। এদের মধ্যে এক জোড়া বানারীপাড়ার সন্ধ্যা নদীর পূর্ব পাড়ের পৌর শহরসহ উপজেলার সলিয়াবাকপুর,সদর ও চাখার ইউনিয়ন ও এর আশপাশ এলাকায় এবং অপর জোড়া সন্ধ্যা নদীর পশ্চিম পাড়ের বাইশারী,ইলুহার,উদয়কাঠি,সৈয়দকাঠি ও বিশারকান্দি ইউনিয়নের বিভিন্ন এলাকায় বিচরণ করতে দেখা গেছে। বনের হনুমান লোকালয়ে আসায় উৎসুক মানুষ ভিড় জমাচ্ছেন হনুমান দেখতে। আবেগতাড়িত হয়ে কেউ কেউ খাবারও দিচ্ছেন। সবশেষ ১৬ জুলাই রোববার দুপুরে বানারীপাড়া পৌর শহরে থানা চত্বরে এক জোড়া কালোমুখো হনুমানের দেখা মেলে। দিনভর কালোমুখ হনুমান জোড়াকে বানারীপাড়া থানার বাগানে ঢেঁড়স ও পেয়ারাসহ বিভিন্ন ফল ও সবজি খেতে এবং পৌর শহরের বন্দর বাজারে ছুটোছুটি করতে দেখা গেছে।
এ ব্যাপারে বানারীপাড়া বন্দর বাজারের ব্যবসায়ী সমিতির সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুব্রত লাল কুন্ডু বলেন, বানারীপাড়াসহ দেশের বিভিন্ন এলাকায় কৃষিসহ নানা ধরণের পণ্য আমদানি-রপ্তানি হয়। খাবার খেতে গিয়ে ফল কিংবা সবজির ট্র্রাকে উঠে হনুমানগুলো সাতক্ষিরা,যশোর ও খুলনাসহ দেশের কোনো এক বন এলাকা থেকে এখানে আসতে পারে।
বানারীপাড়া উপজেলা বন কর্মকর্তা তাহেরুল ইসলাম দলছুট হয়ে লোকালয়ে আসা হনুমানের কোনো ক্ষতি বা বিরক্ত না করতে সবার প্রতি অনুরোধ জানিয়ে বলেন,হনুমানগুলো লোকালয় থেকে উদ্ধার করে বনাঞ্চলে ছেড়ে দেওয়ার জন্য উদ্যোগ নেওয়া হবে।
এ বিষয়ে বানারীপাড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার অতিরিক্ত দায়িত্বে থাকা উজিরপুরের প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. গোলাম মাওলা বলেন, মুখপোড়া (কালোমুখো) হনুমানগুলো যেহেতু কারও ক্ষতি করছেনা সেহেতু এগুলো যাতে এই এলাকায় অবাধে বিচরণ করতে পারে সেজন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।
এ ব্যপারে বানারীপাড়া থানার ওসি এসএম মাসুদ আলম চৌধুরী বলেন, থানার ভিতরে তার গড়ে তোলা ফল,ফুল ও সবজি বাগানে এক জোড়া বিপন্ন প্রজাতির কালোমুখো হনুমান এসে পরম আয়েসে ফল ও সবজি খাচ্ছে এটা দেখে তিনি দারুন খুশি। হনুমান জোড়া যাতে নির্বিঘেœ বিচরণ করতে পারে তিনি সে ব্যপারে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলবেন বলে জানান।
এ প্রসঙ্গে বানারীপাড়া উপজেলা নির্বাহী অফিসার ফাতিমা আজরিন তন্বী বলেন, বাংলাদেশে বিপন্ন তালিকায় স্থান পাওয়া প্রাণিদের একটি কালোমুখো হনুমান। এরা দলবদ্ধ হয়ে বসবাস করা বৃক্ষচারী শান্তি প্রিয় প্রাণি। বিপন্ন প্রজাতির এ কালোমুখো হনুমান রক্ষায় সবাইকে দায়িত্বশীল হওয়ার আহবান জানিয়ে তিনি এ ব্যপারে উপজেলা প্রাণী সম্পদ ও বন কর্মকর্তার সঙ্গে কথা বলবেন বলে জানান।

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.