বাঘারপাড়ায় ইটভাটার কালো ধোঁয়ায় দু-শ” বিঘা জমির ধান পুড়ে নষ্ট হওয়ার অভিযোগ

আইন-অপরাধ আরো কৃষি পরিবেশ রাজশাহী সারাদেশ
শেয়ার করুন...

সাঈদ ইবনে হানিফ, (বাঘারপাড়া – বসুন্দিয়া) প্রতিনিধি ঃ
যশোরের বাঘারপাড়া উপজেলার দোহাকোলা মাঠের কৃষকদের প্রায় দুই,শ ” বিঘা জমির ধানগাছ ও অন্যান্যে গাছপালা পার্শ্ববর্তী ইটভাটার কালো ধোঁয়ার কারণে পুড়ে নষ্ট হওয়ার উপক্রম হয়েছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগী কৃষক মহল। প্রাপ্ত তথ্যের বিত্তিতে জানা গেছে, সোমবার ২ অক্টোবর সকালে চাষিরা মাঠে গিয়ে দেখতে পায় মাঠজুড়ে সমস্থ জমির ধান গাছের পাতা এবং অন্যান্যে গাছের পাতা আগুনে পুড়ে যাওয়ার মতো রং হয়ে গেছে । যা কৃষকদের জন্য আতকে উঠার মত ঘটনা। কৃষকদের অভিযোগ, দোহাকুলার ফসলি জমির মাঠের পাশেই শাহিনের ইটভাটার কর্মচারিরা এ সিজিনের কাজ শেষ করে গত শনিবার চিবনির আগুন ছেড়ে দিলে ভাটার পাশ্ববর্তী মাঠের ধানগাছ, আঁখ,কলাগাছ সহ অন্যান্যে গাছের পাতা পুড়ে গেছে ।
এ ব্যপারে ভুক্তভোগী কৃষক মহল উপজেলা নির্বাহী অফিসার, কৃষি অফিসার ও থানা বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন বলে জানা গেছে । অভিযোগের ভিত্তিতে উপজেলা কৃষি অফিস থেকে উক্ত ফসলের মাঠে একটি টিম পরিদর্শন করেন এবং এর সত্যতা নিশ্চিত করেছেন। এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সাহিদা নাসরিন বলেন, কৃষকদের একটি লিখিত অভিযোগের ভিত্তিতে ঘটনা টি দেখার জন্য সেখানে প্রতিনিধি পাঠানো হয়েছে । সত্যতা পাওয়া গেলে আইনানুগ ব্যাবস্থা নেওয়া হবে । ক্ষতিগ্রস্ত কৃষক দোহাকুলা গ্রামের মুস্তাক আহম্মেদ সাংবাদিকদের বলেন, সোমবার সকালে মাঠে গিয়ে দেখি জমির ধানগাছ সব আগা পুড়ে গেছে পরে দেখতে পায় মাঠের সকল জমির ধান গাছের একই অবস্থা। কৃষকদের দাবি, এই মাঠে প্রয় ২শত বিঘা জমির ধানের ব্যাপক ক্ষতি হওয়ার আশংঙ্কা রয়েছে। অনুরূপ ভুক্তভোগী আমিনুল ইসলাম,

মোহাম্মদ আসলাম, ফিরোজ হাসান ভুট্টো, আসলাম হোসেন, মোহাম্মদ শাওন মোল্লা ,উজ্জ্বল হোসেন, সাজ্জাদ মোল্লা, জসীমউদ্দীন, সাহেব আলী ,নেসার আলী, সুরাপ মোল্লা, মিলন মোল্লা ,মুরাদ হোসেন ,ফরহাদ হোসেন, রবিউল ইসলাম ,আকতার আলী ,মাস্টার মিজানুর রহমান, শাহজাহান মাস্টার, মিজানুর রহমান,মহাসিন, কামাল, কবির প্রমুখ তাদের সকলের একই কথা এবছর ধানের কি হব -। উপসহকারী কৃষি অফিসার এস এম মাহবুবুর রহমান বলেন, ক্ষতি যা হয়েছে তা অনেক বড়। এঅবস্থায় তিনি স্থানীয় কৃষকদের জমিতে প্রচুর পানি ও বিভিন্ন ওষধ ব্যবহার করতে পরামর্শ দেন । ভেুক্তভোগী কৃষকগন বলছেন এই ধানের বিচালি ও গরুতে খাবেনা। আর এক মুট ধান ঘরে ও উঠবেনা। সংবাদ পেয়ে ঘটনা স্থানে ছুটে আসেন দোহাকুলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু মোতালেব তরফদার, তিনি এই ঘটনায় দু:খ প্রকাশ করেছেন এবং ক্ষতি গ্রস্থ কৃষকদের শান্তনা ও পাশে থাকবে বলে আশ্বাস দিয়েছেন ।

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.