প্রথমবারের মত বাংলাদেশকে ভ্যাট দিলো আমাজন

অর্থনীতি তথ্য প্রযুক্তি প্রবাস
শেয়ার করুন...

অনলাইন ডেস্কঃ গুগল, ফেসবুকের পর ই-কমার্স খাতের শীর্ষস্থানীয় কোম্পানি আমাজন বাংলাদেশে ভ্যাট পরিশোধ করেছে। প্রতিষ্ঠানটি এই প্রথমবার বাংলাদেশে ভ্যাট দিলো।
আমাজন ওয়েব সার্ভিসেস ইনকর্পোরেশন নামে ভ্যাট রিটার্ন জমা দিয়েছে প্রতিষ্ঠানটি। ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট অফিসে প্রতিষ্ঠানটির ভ্যাট নিবন্ধন রয়েছে। সোনালী ব্যাংকের মাধ্যমে ৫২ লাখ ৯৭ হাজার ৭৭৯ টাকা ভ্যাট দিয়েছে তারা।
আমাজন জানিয়েছে, তারা যে সেবা বাংলাদেশে সরবরাহ করেছে তার মূল্য ছিলো ৩ কোটি ৫২ লাখ ২০ হাজার টাকা।
বাংলাদেশে ব্যবসা করে এমন নিবন্ধিত অনাবাসী প্রতিষ্ঠানের মধ্যে ফেসবুক প্রথম ভ্যাট রিটার্ন জমা দেয়। এরপর ভ্যাট পরিশোধ করে গুগল। এবার আমাজন ভ্যাটের রিটার্ন দিলো। গত ২৭ মে আমাজন ভ্যাট নিবন্ধন নিয়েছে।
ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের অতিরিক্ত কমিশনার প্রমীলা সরকার সমকালকে জানান, আমাজন সোনালী ব্যাংকের মাধ্যমে ভ্যাট পরিশোধ করেছে।
সূত্র জানায়, বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান আমাজন থেকে বিভিন্ন ধরনের পণ্য ও সেবা অনলাইনে কিনছে। তার মূল্য ক্রেতারা ক্রেডিট কার্ড বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করে থাকেন। আগেও এ ধরনের পরিশোধ থেকে ভ্যাট কেটে রাখতো ব্যাংক। তবে কী পরিমান পণ্য বা সেবা ওই প্রতিষ্ঠান দেশে বিক্রি করলো তার তথ্য পাওয়া যেতো না। এখন থেকে সরাসরি ভ্যাটের রিটার্ন দেওয়ায় তা পাওয়া যাবে।

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.