পলিথিন ব্যবহার ২৫ মার্চের মধ্যে বন্ধ না হলে ব্যবস্থা

আইন-অপরাধ চট্টগ্রাম পরিবেশ সারাদেশ
শেয়ার করুন...

চট্টগ্রাম থেকেঃ চট্টগ্রাম নগরের বাজারগুলোতে পলিথিন ব্যবহার বন্ধে আগামী ২৫ মার্চ পর্যন্ত সময় বেঁধে দিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এরপর থেকে পলিথিন ব্যবহার করা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়।

সোমবার রিয়াজউদ্দিন বাজারে পলিথিন ব্যবহার বন্ধের প্রচারণায় এ কথা জানান সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

তিনি বলেন, পলিথিন ব্যবহারের কুফল নিয়ে সচেতনতা প্রচারণার পরও তা আমলে নিচ্ছেন না নগরবাসী। পলিথিনের ব্যবহার বন্ধে কঠোর পদক্ষেপের ঘোষণা দেওয়ার পর ব্যবসায়ীদের আবেদনে সময়সীমা কয়েকবার বাড়ানো হয়েছে। যাদের কাছে পলিথিন আছে আগামী ২৫ মার্চের মধ্যে তা সরিয়ে নিয়ে বিকল্প হিসেবে চট ও কাপড়ের ব্যাগ ব্যবহার করতে হবে। এরপর যাদের কাছে পলিথিন পাওয়া যাবে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।
সিটি মেয়র বলেন, শুধু বন্দরনগরী চট্টগ্রামে এক কোটিরও বেশি পলিথিন ব্যাগ একবার ব্যবহার করে ফেলে দেওয়া হয়। ফেলে দেওয়া পলিথিনে ড্রেন, নালা-নর্দমা, খাল, ডোবা ভরাট হয়ে যাচ্ছে। বাধাগ্রস্ত হচ্ছে পানির প্রবাহ। সামান্য বৃষ্টিতেই বাড়ছে জলাবদ্ধতা। জলাবদ্ধতা থেকে মুক্তি পেতে হলে পলিথিনকে না বলতে হবে। সরকার ইতোমধ্যে পলিথিনের কারখানা বন্ধ করার জন্য পদক্ষেপ নিয়েছে।

এ সময় কাউন্সিলর আবদুস সালাম মাসুম, শৈবাল দাশ সুমন, সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর নীলু নাগসহ রিয়াজউদ্দিন বাজারের ব্যবসায়ী সমিতির নেতারা উপস্থিত ছিলেন

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.