দূর্বার

নোয়াখালীতে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত

আরো চট্টগ্রাম পরিবেশ সারাদেশ স্বাস্থ্য
শেয়ার করুন...

মোঃ আবদুল লতিফ, নোয়াখালী (সদর)ঃ নোয়াখালী সদর উপজেলার ১নং চরমটুয়া ইউনিয়নে টিবি, ম্যালেরিয়া, এইচআইভি ও কোভিড-১৯ সচেতনতা মূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
আজ( ২২শে মে) রোজ রবিবার নোয়াখালী সদর উপজেলার ১নং চরমটুয়া ইউনিয়ন পরিষদ মিলনায়তনে সকাল ১১টায় ব্র্যাক, নোয়াখালী সদর উপজেলা কর্তৃক যক্ষা সংশ্লিষ্ট বিভিন্ন রোগ সম্পর্কিত এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উক্ত ওরিয়েন্টেশন প্রোগ্রামে তপন্তী রানী পালের (ফিল্ড অর্গানাইজার সদর উপজেলা ব্র্যাক যক্ষা নিয়ন্ত্রক কর্মসূচী) সঞ্চালনায় শুরুতে পবিত্র আলো কোরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা আবদুল করিম।
উক্ত প্রোগ্রামে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ১নং চরমটুয়া ইউনিয়ন পরিষদ সদস্য (৬নং ওয়ার্ড ইউপি সদস্য) সামছুদ্দীন খোকন মেম্বার৷
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ নুরুল আলম, এরিয়া সুপার ভাইজার ব্র্যাক যক্ষা নিয়ন্ত্রক কর্মসূচী নোয়াখালী সদর উপজেলা৷ মোঃ মজিবুল হক ফিল্ড অর্গানাইজার উদয় সাধুর হাট শাখা ব্র্যাক নিয়ন্ত্রক কর্মসূচী৷ রুমা দাশ গুপ্ত ফিল্ড অর্গানাইজার ব্র্যাক যক্ষা নিয়ন্ত্রক কর্মসূচী, উদয় সাধুর হাট শাখা।
এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন শিক্ষক, সাংবাদিক, সূধী সমাজ, ব্যবসায়ী, সমাজ সেবক, শিক্ষানুরাগী ব্যাক্তিবর্গ।
প্রধান অতিথির বক্তব্যে জনাব নুরুল আলম বলেন, যক্ষা একটি ব্যাকটেরিয়া বাহিত মারাত্মক শ্বসনতন্ত্রের রোগ, যা হাঁচি, কাশি, আক্রান্ত ব্যাক্তির ব্যবহারিত জিনিসপত্রের মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ছোঁয়াচে রোগ। এই ব্যাকটেরিয়া বাতাসে ভেসে বেড়ানো ড্রপলেটের মধ্য দিয়ে ব্যাক্তির শরীরে সংক্রামিত হয়। এটি হাঁচি, কাশির মধ্য দিয়ে ব্যাক্তি থেকে ব্যাক্তি সংক্রামিত হয়। এছাড়াও ব্যাক্তির ব্যাহারিত সিরিঞ্জ, সেলুন দোকানের ব্যবহারিত ব্লেড থেকেও আক্রান্ত হতে পারে।
বাংলাদেশে ব্র্যাক ১৯৮৪ সাল থেকে যক্ষা নিয়ে কাজ করছে। সেই থেকে অদ্যবধি কাজ করে যাচ্ছে। তিনি বলেন বর্তমানে একটানা ছয়মাস ঔষধ সেবন ও জীবনযাপনে সর্তকতা অবলম্বনে (অবস্থাবেধে) যক্ষা ভালো হয়। এছাড়াও ম্যালেরিয়া, এইচআইভি এবং কোভিড-১৯ কার্যক্রমের বিশদভাবে আলোচনা করেন।
উক্ত ওরিয়েন্টেশন কর্মশালায় সভাপতির বক্তব্যে জনাব সামছুদ্দীন খোকন বলেন, বর্তমানে যক্ষা হলে রক্ষা নাই এই কথার আর ভিত্তি নাই। বাংলাদেশে ব্র্যাক যক্ষা নিয়ন্ত্রণের ক্ষেত্রে সবার শীর্ষে অগ্রণী ভূমিকা পালন করেছে। তারা বিভিন্ন মহামারীতে সরকারের সাথে ঐক্যবদ্ধভাবে সহযোগিতা করেছে। বর্তমানে নিয়মিত ঔষধ সেবনে যক্ষা সম্পূর্ণ ভালো হয়। তাই আপনাদের সমস্যা হলে ব্র্যাকের বিভিন্ন যক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্রগুলোতে যোগাযোগ করে চিকিৎসা নিন ও সুস্থ থাকুন।
এছাড়াও অন্যান্য আমন্ত্রীত অতিথিবৃন্দ তাদের প্রশ্ন ও মতামত তুলে ধরেন।

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.