নবীগঞ্জে টমেটো ও শিম চাষ পরিদর্শনে কৃষি মন্ত্রণালয়ের টিম

অর্থনীতি আববাওয়া আবহাওয়া কৃষি পরিবেশ সারাদেশ সিলেট
শেয়ার করুন...

জাবেদ তালুকদার, নবীগঞ্জ (হবিগঞ্জ) থেকেঃ নবীগঞ্জ উপজেলার দত্তগ্রাম ও বুড়িনাও এলাকায় টমেটো ও শিম চাষ পরিদর্শন করেছেন কৃষি মন্ত্রণালয়ের যুগ্নসচিব ড. রনজিৎ কুমার সরকার, উপ-প্রকল্প পরিচালক, এনএটিপি-২ প্রকল্প। পরিদর্শন টিমের সদস্য ছিলেন ড. গৌর গোবিন্দ দাশ, উপপরিচালক (ওএমই), ড. গৌর পদ দাস, রিসার্চ এক্সটেনশন লিংকেজ স্পেশালিষ্ট,
মনিটরিং এন্ড ইভালুয়েশন স্পেশালিষ্ট ড. শান্তনা হালদার, মোঃ নুরুল ইসলাম ভূইয়াঁ ও ড. মোঃ নওসের আলী সরদার। গতকবৃহস্পতিবার এ প্রকল্প পরিদর্শন করেন তারা।
কৃষি অফিস সূত্রে জানা যায়- চলতি রবি মৌসুমে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ -২ প্রজেক্টের আওতায় সিআরজি ক্যাটাগরিতে হবিগঞ্জের ০৪ টি উপজেলায় উচ্চ মূল্যের ফসল ও উৎপাদনশীলতা বৃদ্ধি প্রযুক্তির আওতায় টমেটো, শিম, সরিষা প্রভৃতি প্রদর্শনী প্রদান করা হয়। সিআইজি কৃষক/কৃষাণীদের আওতায় এসব ফসল আবাদ বাস্তবায়ন করা হয়। কার্যক্রম পরিদর্শন ও মূল্যায়নে এসে পরিদর্শন টিমের সদস্য ও পরামর্শকগণ নবীগঞ্জে কৃষিতে চ্যালেঞ্জ ও করণীয় সম্পর্কে হাওড় পাড়ের কৃষক-কৃষাণীদের সাথে মতবিনিময় করেন। এসময় পুষ্টি-স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিসহ দলগতভাবে এবং সমিতি গঠনের মাধ্যমে কৃষিকে সমৃদ্ধ করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে।
সরেজমিনে দেখা যায়- নবীগঞ্জ সদর ইউনিয়নের মকার হাওড় সংলগ্ন দত্তগ্রামের কৃষক ফয়জুল বারী মামুন মকার হাওড়ের পাড়ে টমেটো আবাদ করে অসাধ্য সাধন করে দেখিয়েছেন। তিনি একত্রিশ হাজার টাকা খরচ করে এ পর্যন্ত ৪০ হাজার টাকার টমেটো বিক্রি করেছেন। জমিতে যে ফলন আছে তা থেকে তিনিও আরও অন্তত বিশ হাজার টাকার টমেটো বিক্রি করতে পারবেন বলে আশা করছেন। তাকে অনুসরণ করে আরও কৃষক সবজি আবাদে এগিয়ে আসলে উৎপাদন খরচ আরও কমে যাবে বলে উপজেলা কৃষি অফিসার এ কে এম মাকসুদুল আলম জানান। পানিউমদা ইউনিয়নের কৃষাণী নারীরাও এখন শিম চাষে এগিয়ে আসছেন। পরিদর্শকরা শাপলা বেগমের শিমের জমি পরিদর্শন করে কৃষাণীদের আরও উদ্বুদ্ধ করেন এবং ঝলক সিআইজি কৃষক দলের সাথে মতবিনিময় করেন। পরিদর্শনকালে উপস্থিত ছিলেন অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) নয়নমনি সূত্র ধর, উপজেলা কৃষি অফিসার, এ, কে, এম মাকসুদুল আলম, উপজেলা সমবায় অফিসার মোঃ হাফিজুল ইসলাম ও উপ-সহকারি কৃষি কর্মকর্তা মোঃ মাহবুব আলম ও আলামিন।

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.