তীব্র পানির সংকট, হলের ছাদে বালতি নিয়ে প্রতিবাদ

আরো পরিবেশ বরিশাল শিক্ষা শিক্ষা সাহিত্য সারাদেশ
শেয়ার করুন...

মোঃ রেদওয়ানুর হক শুভ, ববি প্রতিনিধিঃ
বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) বঙ্গবন্ধু হলে তীব্র পানির সংকটের অভিনব প্রতিবাদ জানিয়েছে শিক্ষার্থীরা। ছাদে বালতি নিয়ে বৃষ্টির পানি সংরক্ষণ করে হল প্রশাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়।এ সময় হলের প্রভোস্টের বিরুদ্ধে নানা রকম শ্লোগান দেয় তারা। তবে হল প্রভোস্টের দাবি এই সমস্যার পিছনে শিক্ষার্থীরাই দায়ী।মূলত তার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে একটি পক্ষ।

আজ শুক্রবার (৪ আগস্ট) দুপুরে এ প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়েছে। শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, হলটিতে দীর্ঘদিন যাবৎ পানির সংকট চলছে। বারবার হলের প্রভোস্টকে জানিয়েও কোনো সমাধান পান নি তারা। সর্বশেষ গত সোমবার (৩১ জুলাই) বিশ্ববিদ্যালয়টির উপাচার্যের কাছে শিক্ষার্থীরা ১৭ দফা দাবি প্রদান করে। সেখানে এক সপ্তাহের মধ্যে হলটির পানির সমস্যা দূর করার আল্টিমেটাম দেয়া হয়।

কিন্তু শুক্রবার সকাল থেকেই পানি ছিল না হলটিতে। এতে করে চরম বিপাকে পরে শিক্ষার্থীরা।ওযু-গোসল না করতে পেরে অনেকে জুমআর নামাজ আদায়ে ব্যর্থ হয়। এরপরই প্রতিবাদে ফেঁটে পরে তারা। এসময় হলের বিভিন্ন ফ্লোরে বসবাসরত শিক্ষার্থীরা প্রভোস্টের পদত্যাগের দাবিতে শ্লোগান দিতে থাকে। একইসাথে খন্ড খন্ড মিছিল নিয়ে হলের ছাদে জড়ো হয় এবং বালতি নিয়ে প্রতিবাদ করতে থাকে৷

এ ব্যাপারে হলের আবাসিক শিক্ষার্থী কামরুল হাসান বলেন, ‘ দুই মাসের বেশি সময় ধরে হলে প্রয়োজনের তুলনায় অপ্রতুল পানি সরবরাহ করা হচ্ছে। আজ সকাল থেকে পানি না থাকায় শত শত শিক্ষার্থী কষ্ট পেয়েছে। ফলে বাধ্য হয়ে এ ধরণের প্রতিবাদ করতে হয়েছে। আমরা দ্রুত হলে পর্যাপ্ত পানি সরবরাহ চাই। একইসাথে হলের ব্যর্থ প্রভোস্ট যেন দ্রুত পদত্যাগ করে সেই দাবি জানাচ্ছি ‘।

আর হল প্রভোস্ট আরিফ হোসেন বলেন, ‘বারবার পানির মটর এবং সরবরাহ লাইন মেরামত করা হলেও এই সমস্যা দূর হচ্ছে না। কারণ কিছু শিক্ষার্থী সিসি টিভি কাপড় দিয়ে ঢেকে পানি সরবরাহ লাইন বন্ধ করে দেয় এবং ট্যাংকি ছেড়ে মজুদকৃত পানি অপচয় করে। একদল শিক্ষার্থী অবৈধভাবে হলে থাকতে চায় কিন্তু আমি তাদের প্রশ্রয় দেই না বলেই আমার বিরুদ্ধে এমন ষড়যন্ত্র করা হচ্ছে। পানির সমস্যার পিছনে অন্য রাজনীতি রয়েছে ‘।

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.