তালার পানি নিষ্কাশনের একমাত্র ভরসা বলফিল্ড সংলগ্ন খাল এখন শহরের ময়লা ফেলার ডাস্টবিন

আবহাওয়া আরো খুলনা পরিবেশ সারাদেশ
শেয়ার করুন...

সাগর মোড়ল, তালা- সাতক্ষীরা থেকেঃ
সরেজমিনে দেখা গেছে বারংবার তালা উপশহর জলাবদ্ধতা থেকে মুক্তি পেতে পারছে না। কপোতাক্ষ নদের একটি খাল তালা ডাকবাংলার পিছন থেকে শহরের বুকে চিরে মহিলা কলেজ সামনে দিয়ে বারুইহাটি বিলে মিশেছে। বর্ষার মৌসুমে বিলের পানি খুব সহজেই খাল দিয়ে বিলের ও বাজারের পানি কপোতাক্ষ নদে গিয়ে পড়ে। আর তাতে একদিকে ফিরে ফসল উৎপাদন হয় অপর দিকে বাজারে পরিবেশ দূষণমুক্ত থাকে। একটি উপশহরের পরিবেশ ভালো রাখতে দূষণমুক্ত পরিবেশে চলাফেরা করতে পানি নিষ্কাশনের ব্যবস্থা গ্রহণ এর বিকল্প নেই।

কিন্তু তালা উপশহরের চিত্র অন্যরকম এখানে ব্যাবসায়ী রা ও বাজার কমিটি তাদের বাজার পরিষ্কার করে সমস্ত ময়লা ফেলছে এই খালে। তার ফলে খালটি ময়লা আবর্জনা পরিপূর্ণ হয়ে গেছে। বর্ষার সময় বিলের পানি ও বাজারের পানি নিষ্কাশন হওয়া একেবারে অসম্ভব বর্ষার মৌসুমে তালা উপশহর তলিয়ে যাবে।
কে শোনে কার কথা তালা উপশহর তো সঠিক নির্ভরযোগ্য বিশ্বস্ত অভিভাবকের অভাব।
নিয়ন্ত্রণ হীন জনগোষ্ঠী তাদের সঠিক নির্দেশনা প্রদান করার মতো লোকের খুব অভাব পরিলক্ষিত হয়। তালার জনসাধারণের কাছ থেকে জানা গেছে প্রায় ১২ বছর আগে তালার সদরের তৎকালীন ইউপি চেয়ারম্যান সাংবাদিক এসএম নজরুল ইসলাম তালা বাসীদের শত বছরের অভিশপ্ত জলাবদ্ধতা নিরসন লক্ষে কাজ করে গেছেন এবং তার সুফল পাচ্ছেন তালার সাধারণ মানুষ। কিন্তু এবার কতৃপক্ষের গাফিলতিতে আবারো জলাবদ্ধতার সম্ভাবনা জেগে উঠেছে তালার আকাশে।

তালা উপজেলার এমন বাতাস বইছে এমনি যে কোনটা ভালো কোনটা মন্দ তা সঠিক নির্বাচন করতে কেউ কারো সাথে মুখ খুলতে নারাজ। সত্য কথা বলতে ভয় পাচ্ছে সকলে বোবা ব্যাথা নিয়ে দুমড়েমুচড়ে পড়েছে মানুষের হৃদয়।
এখনি এই খাল থেকে আবর্জনা পরিষ্কার করা টা জরুরী হয় পড়েছেন বলে মনে করেন সাধারণ মানুষ। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ছাড়া প্রকাশ্য কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করাটা এখনকার দিয়ে অপরাধে পরিণত হয়েছে। কেউ কেউ মনে করছেন জলাবদ্ধতা সৃষ্টি হলে তো একদলের এক গুষ্টির উপকার বটে। তখন কোন কাজ না থাকে তখন “” সাগরের ঢেউ গোনার মতো অবস্থা”‘ হবে এমন একটি সময়ের অপেক্ষায় আছে মনে হয় কতৃপক্ষ। তা না হলে এই খালের পাশে প্রতিদিন সরকারি, বে সরকারী জাতীয় নানাবিধ অনুষ্ঠান হয় সেখানেই তো উপস্থিত হয়ে থাকেন তালার বড় বড় কর্তারা আর এখানে এসে কোন প্রকার কি তাদের চোখে পড়ে না বড় বড় কর্তা সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের, না কি তারা এখানে অনুষ্ঠানে এসে ঘুমিয়ে পড়েন।

তালার একাধিক সংগঠনের নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করলেও কেউ এই খালের ব্যাপারে কোন প্রকার কথা বলতে চাননি।
তালার কয়েক জন প্রবীণ রাজনীতিবিদ জানান এই খাল পরিষ্কার করা অতিব গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে। অন্যথায় এবার বর্ষার মৌসুমে তালা বাজার তলিয়ে যাবে সৃষ্টি হবে জনদুর্ভোগ। তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.