করোনায় মারা গেলেন ওস্তাদ শাহাদাত হোসেন খান :দূর্বারবিডি

বিনোদন শিক্ষা
শেয়ার করুন...

একুশে পদকপ্রাপ্ত সরোদবাদক ওস্তাদ শাহাদাত হোসেন খান করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন৷

শনিবার সন্ধ্যায় রাজধানীর ক্রিসেন্ট হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি৷ শাহাদাত হোসেন খানের ভাগনে সেতার বাদক ফিরোজ খান এ খবর নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর৷ স্ত্রী, দুই কন্যাসহ অসংখ্য শিক্ষার্থী, ভক্ত-অনুরাগী রেখে গেছেন শাহাদাত হোসেন খান৷

ফিরোজ খান বলেন, বেশ কিছুদিন ধরেই শারীরিকভাবে অসুস্থ ছিলেন শাহাদাত হোসেন খান। ১২ দিন আগে তার করোনা পরীক্ষার রেজাল্ট পজিটিভ আসে। এরপর তাকে ক্রিসেন্ট হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে শনিবার সন্ধ্যায় মারা যান তিনি৷ শাহাদাত হোসেন খানের স্ত্রীও করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন৷ রবিবার সকালে শাহাদাত হোসেন খানের দাফনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

১৯৫৮ সালের ৬ জুলাই তৎকালীন কুমিল্লা জেলার (বর্তমান ব্রাহ্মণবাড়িয়া) এক সঙ্গীত পরিবারে জন্মগ্রহণ করেন শাহাদাত হোসেন খান। তার দাদা ওস্তাদ আয়েত আলী খাঁ উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ এবং ওস্তাদ আলাউদ্দিন খাঁর ছোট ভাই। তার বাবা ওস্তাদ আবেদ হোসেন খানও উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী ও সেতার বাদক। দুই চাচা বাহাদুর হোসেন খান ও সঙ্গীত গবেষক ও লেখক মোবারক হোসেন খান।

শাহাদাত হোসেনের দুই যমজ মেয়ে আফসানা খান সেতার বাদক ও রুখসানা খান সরোদ বাদক। সঙ্গীতে অবদানের জন্য তিনি ১৯৯৪ সালে একুশে পদক লাভ করেন।

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.