ইউক্রেনে হামলার দাম দিতে হবে রাশিয়াকে, কড়া প্রতিক্রিয়া বাইডেনের

আন্তরজাতীক আন্তর্জাতিক পরিবেশ
শেয়ার করুন...

অনলাইন ডেস্কঃ ইউক্রেনের উপর রাশিয়ার হামলাকে প্ররোচনাহীন এবং অযৌক্তিক বলে নিন্দা করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। সেই সঙ্গে জানিয়ে দিলেন, রাশিয়াকে এই পদক্ষেপের দাম চোকাতে হবে। খবর- আনন্দবাজারের

বৃহস্পতিবার ভোর থেকেই পুরদস্তুর যুদ্ধ শুরু হয়ে গিয়েছে রাশিয়া-ইউক্রেন সীমান্তে। ইউক্রেনের সেনাকে অস্ত্র ছাড়ার নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার এই পদক্ষেপের সমালোচনা করেই আমেরিকার প্রেসিডেন্ট বলেছেন রাশিয়ার এই পদক্ষেপ ইউক্রেনে মৃত্যু মিছিল ডেকে আনবে। আর তার জন্য গোটা বিশ্ব দায়ী মানবে রাশিয়াকেই।
প্রসঙ্গত, এর আগেও আমেরিকা বারবার সতর্ক করেছে রাশিয়াকে। আর্থিক সহায়তা বন্ধ করার হুঁশিয়ারিও দিয়েছিলেন। বৃহস্পতিবার পুতিন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার পরই আমেরিকার প্রেসিডেন্ট একটি বিবৃতি জারি করেন। তাতে বলা হয়েছে এই সিদ্ধান্তের ফলে রাশিয়াকে কী পরিণাম দিতে হতে পারে তা খুব শীঘ্রই স্পষ্ট করবেন তিনি।
বাইডেন বেশ স্পষ্ট করেই জানিয়ে দেন ইউক্রেনে যে ভাবে বিনা প্ররোচনায় এবং অকারণে সেনা অভিযানের ঘোষণার করেছে রাশিয়া, তার মূল্য পুতিনকে দিতে হবে। সেই মূল্য কতখানি, তা বৃহস্পতিবারই জানাবেন বলেও জানিয়েছেন বাইডেন।
হোয়াইট হাউস জানিয়েছে, বৃহস্পতিবার যে কোনও সময় বাইডেন আমেরিকার নাগরিকদের উদ্দেশে একটি বার্তা দেবেন। সেখানেই তিনি ঘোষণা করবেন এ ব্যাপারে।
এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দোনবাস অঞ্চলে সামরিক অভিযানের ঘোষণা দেন। কিছুক্ষণ আগে এ ঘোষণা দেন তিনি। পুতিনের এ ঘোষণা দেওয়ার ভাষণটি যখন টেলিভিশনে প্রচারিত হচ্ছিল একই সময়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক চলছিল; যেখানে তাকে থামানোর আহ্বান জানানো হয়।
একই তথ্য জানিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবাও। সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটারে দেওয়া এক বার্তায় তিনি জানিয়েছেন, ‘ইউক্রেনে মাত্রই পূর্ণমাত্রায় হামলা শুরু করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।’
তিনি আরও বলেছেন, আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেন রুখে দাঁড়াবে এবং বিশ্বকে অবশ্যই পুতিনকে থামাতে হবে।

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.