সোনার খনি’গ্রহাণুতে অভিযানে যাচ্ছে নাসা (NASA)

তথ্য প্রযুক্তি সৌরজগত
শেয়ার করুন...

মহাবিশ্বে ছড়িয়ে রয়েছে নানান রহস্য। সবকিছু জেনে ওঠা মানুষের এখনও সম্ভব হয়নি। আর কোনোদিন সবকিছু জানা সম্ভব হবে না৷ কিন্তু পৃথিবীর কক্ষপথের কাছাকাছি যদি কোনো রহস্যময় জিনিসের আগমন ঘটে তবে তা উদ্ধার করতে মানুষ থেমে থাকে না৷ এবারও তেমনটাই ঘটেছে। জানা গিয়েছে, পৃথিবী থেকে ২০ কোটি মাইল দূরে অবস্থান করছে এমন একটি গ্রহাণু যাকে বলা হয় স্বর্ণখনি গ্রহাণু।
এই গ্রহাণুর নাম ‘সাইকি ১৬’। এটিকে পাওয়া গিয়েছে বৃহস্পতি ও মঙ্গল গ্রহের মধ্যবর্তী গ্রহাণু বেল্টে। এবার এই গ্রহের দিকে পাড়ি দিতে চলেছে নাসার মহাকাশযান। ‘সাইকি ১৬’ গ্রহটির নামকরণ করেছেন ইতালীয় জ্যোতির্বিজ্ঞানী অ্যানিবেল ডি গ্যাসপারিস। তিনি গ্রীক দেবী সাইকির নামে গ্রহটির নামকরণ করেন। ১৮৫২ সালে তার নজরে আসে এই গ্রহটি।
অন্যান্য গ্রহ যেমন পাথর কিংবা বরফ দিয়ে গঠিত হয় সেখানে ‘সাইকি ১৬’-এর বেশিরভাগটিই গঠিত লোহা ও নিকেল দিয়ে, এমনটাই মনে করছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা মনে করছেন গ্রহটি প্রোটোপ্ল্যানেট বা সম্ভাব্য গ্রহের কোর বা মূল অংশ। তবে এই ধারণাটির স্পষ্ট হবে নাসার অভিযানের পরে। এই গ্রহের মধ্যে যে গুপ্তধনের ভান্ডার রয়েছে তা পৃথিবীতে আনতে পারলে পৃথিবীর প্রত্যেকে কোটিপতি হয়ে যাবে। আগামী ২০২৬ সালে ‘সাইকি ১৬’-তে পৌঁছোবে নাসার মহাকাশযান।
নিউজ :লক্ষিবারে সোনা-রুপোর বাজার দরভাঙা সাইকেল, অতি সাধারণ চেহারা, সীমান্তে আটক ব্যক্তির ব্যাগ খুলতেই হতবাক বিএসএফকম দামে দুর্দান্ত ফিচার, শক্তিশালী 7000mAh ব্যাটারির Tecno Pova 2 ভারতে লঞ্চভারতে রেকর্ড দর থেকে ৮,৩০০ টাকা সস্তা সোনা, মুখ ফেরালো রুপোর দামSMS দেখালেই পেমেন্ট, ‘ই-রুপি’চালু করলেন প্রধানমন্ত্রী মোদী, ব্যবহার করবেন কীভাবে?দারুন খবর! সপ্তাহের শুরুতেই কমল সোনার দাম, সস্তা হল রুপোও
২১ মাস ধরে ‘সাইকি ১৬’-এর কক্ষপথে প্রদক্ষিণ করবে নাসার মহাকাশযান। সেখান থেকেই তারা নানান যন্ত্র ব্যবহার করে ‘সাইকি ১৬’-এর বৈশিষ্ট্যগুলি পর্যালোচনা ও অধ্যায়ন করবেন। নাসার এই অভিযানে যুক্ত রয়েছেন একজন ভারতীয় বিজ্ঞানী কল্যানী সুখতমে। তিনি এই অভিযানের পেলোড ম্যানেজার৷ নাসার ওয়েব পেজ অনুযায়ী, কল্যানী সুখতমে দুইন গণিতের অধ্যাপকের মেয়ে।

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.