পিপলস এডাপটেশন প্লানস্ (পিএপি) এর প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিতে

আরো কুমিল্লা চট্টগ্রাম পরিবেশ সারাদেশ
শেয়ার করুন...

কুমিল্লা দক্ষিন জেলা প্রতিনিধিঃ
জলবায়ু দুর্বলতা ঝুঁকি মূল্যায়ন এবং অন্তর্ভুক্তিমূলক জনগণের অভিযোজন পরিকল্পনা প্রণয়নের উদ্দেশ্যে ইপসা (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন ) – সেভ দ্য চিলড্রেন এবং গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন এর সহযোগিতায় “People’s Adaptation Plan (PAPs) for Inclusive Climate Smart Cities” শীর্ষক নামে একটি প্রকল্প এলজিইডি ঘোষিত স্মাট সিটির আদলে লাকসাম, ফেনী এবং মিরসরাই পৌরসভাতে বাস্তবায়ন করছে করতে যাচ্ছে৷ যা আগামী ১৪ জুন ২০২৫ এর মধ্যে বাস্তবায়ন সম্ভব হবে৷
বুধবার (১৬ অক্টোবর) “ইপসা” (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন ) আয়োজনে লাকসাম পৌরসভার কনফারেন্স হলে উক্ত প্রকল্পের অভহিতকরণ সভার অনুষ্ঠিত হয়।
প্রকল্প অভহিতকরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লাকসাম পৌরসভা প্রশাসক এবং স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক এস, এম, গোলাম কিবরিয়া । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত লাকসাম পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট ছিলেন সুমিত সাহা৷
অনুষ্টান শুরুতে, প্রকল্পের মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রজেক্ট কোর্ডিনেটর অরুন দর্শী চাকমা এবং প্রকল্পের কার্যক্রম সম্পর্কে উপস্থাপনা করেন আশফাকুর রহমান আশা।
উপস্থাপনায় তারা প্রকল্পের মূল উদ্দেশ্যগুলো তুলে ধরেন। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল জলবায়ু দুর্বলতা ঝুঁকি মূল্যায়ন ( স্টেকহোল্ডার ম্যাপিং ,স্টিয়ারিং কমিটি এবং উপদেষ্টা কমিটি গঠন, নির্বাচিত অনানুষ্ঠানিক এরিয়ার জিআইএস ম্যাপিং ,জলবায়ু ঝুঁকি প্রোফাইলিং ) এবং অন্তর্ভুক্তিমূলক জনগণের অভিযোজন পরিকল্পনা প্রণয়ন ।
এসময় অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন পৌরসভার বিভিন্ন বিভাগের কর্মকর্তাবৃন্দ, উপজেলা সমাজসেবা কর্মকর্তা উপন্যাস চন্দ্র দাস, উপজেলা যুব উন্নয়ন মোহাম্মদ দেলোয়ার হোসেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মনসী পাল , উপজেলা শিক্ষা কর্মকর্তা দেলোয়ার হোসেন মজুমদার, সিনিয়র স্টেশন কর্মকর্তা কবিরুল ইসলাম- ফায়ার সার্ভিস এবং সাংবাদিক ও কমিউনিটি স্টেকহোল্ডার।


শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.