পরিবেশ রক্ষায় বিশ্ব রেকর্ড সিআরবিতে ‘সবুজ মানব প্রাচীর’ গঠন

আরো চট্টগ্রাম পরিবেশ সারাদেশ
শেয়ার করুন...

গ্লোবাল ল থিঙ্কার্স সোসাইটি’র (জিএলটিএস) আয়োজনে, মহান স্বাধীনতা দিবস ২৬শে মার্চ ২০২৩, পৃথিবীর ৫ টি মহাদেশের ১০টি দেশ (ভারত, নেপাল, মেক্সিকো, পাকিস্তান, মালয়, আইভরি কোস্ট, হাংগিরি, গাম্বিয়া, ক্যামেরুন, অস্ট্রেলিয়া) ও বাংলাদেশের ৮ টি বিভাগের ৯ জেলায় (ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা, ময়মনসিংহ, বরিশাল, সিলেট ও বরগুনা) সবুজ বিশ্ব গঠনের প্রতিশ্রুতি এবং সংহতি দেখানোর জন্য সবুজ মানব প্রাচীর গঠন করা হয়। অভিনব এই ক্যাম্পেইনের সাথে যুক্ত ছিল বাংলাদেশ স্কাউট, ওয়াটারকিপার্স বাংলাদেশ, ইপসা (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন), পজিটিভ থিংকার্স, আমরা সবাই ফাউন্ডেশন, সম্প্রতি ও সৌহার্দ, সিএসডাব্লিউপিডিসহ আরো অনেকে।
চট্টগ্রাম বিভাগে এই সবুজ মানব প্রাচীর গঠনে সমন্বয় করেছে বেসরকারী সমাজ উন্নয়ন সংস্থা ইপসা (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন)। সবুজ মানব প্রাচীরটি গঠন করা হয় চট্টগ্রাম শহরের ফুসফুস বলে খ্যাত সিআরবি চত্বর। এই মানব প্রাচীরে ১০০’র অধিক অংশগ্রহণকারী অংশ নেন, তাদের মধ্যে অধিকাংশই হল যুব জনগোষ্ঠি।
এই সবুজ মানব প্রাচীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ড. মুহাম্মদ ইদ্রিস আলি, বীর মুক্তিযোদ্ধা, অধ্যাপক- বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও পরিবেশ অধ্যায়ন কেন্দ্রের প্রধান সমন্বয়ক। অনুষ্ঠান সঞ্চালনা করেন আবদুস সবুর, হেড- ইপসা সেন্টার ফর ইয়ুথ এন্ড ডেভেলপমেন্ট। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মনির হোসেন, সমন্বয়ক, বিশ্ব রেকর্ড, সবুজ মানব প্রাচীর, চট্টগ্রাম বিভাগ ও জিকু চৌধুরী, প্রতিষ্ঠাতা সভাপতি, পজিটিভ থিংকার্স। অনুষ্ঠানের সহযোগী সংস্থা হিসেবে উপস্থিত ছিল বাংলাদেশ অ্যালায়েন্স অফ ইয়ুথ।
গ্লোবাল ল থিঙ্কার্স সোসাইটি পরিবেশ পুনরুদ্ধারের জন্য অঙ্গীকারবদ্ধ হতে বাংলাদেশসহ বিশ্ববাসীকে একত্রিত করার লক্ষ্য ‘গার্ডিয়ান অফ দ্য আর্থ [এঊধৎঃয]’ নামক ২০৩০ সাল অবধি টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রা নিশ্চিতকরণের জন্য এই উদ্যোগ নিয়েছে। বৃক্ষ রোপণের মাধ্যমে বিশ্বের শিক্ষার্থী ও বহু পেশাজীবিদের নিয়ে জলবায়ু সংকট মোকাবিলায় অগ্রসর হচ্ছে জিএলটিএস। ‘সবুজ যুদ্ধ, সবুজে মুক্তি, একসাথে জলবায়ু পরিবর্তন রুখি’ এই স্লোগানে বাংলাদেশের স্বাধীনতা দিবসে বিশ্বের বিভিন্ন দেশের সাথে চট্টগ্রামে এই সবুজ বিশ্ব গড়ার দাবি তুলে ধরা হয়।

image_pdfimage_print

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.