খাদ্যবান্ধব ডিলার কামরুল ইসলামের বিরুদ্ধে দূর্নীতি ও অনিয়মের অভিযোগ

ওমর ফারুক :
লাকসামের বাকই দঃ ইউনিয়নের ১.২ও ৪ নং ওয়ার্ডের সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ডিলার কামরুল ইসলামের বিরুদ্ধে সুবিধা ভোগীদের চাউল না দেয়া,চাউলের কার্ড নিয়ে নেয়া এবং জন প্রতি ৫ থেকে ৬ কেজি চাউল কম দেয়ার গুরুতর অভিযোগ করেছে ভুক্তভোগীরা, গত ১৫ সেপ্টেম্বর উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা খাদ্য কর্মকর্তা কার্য্যালয়ে ভুক্তভোগী নারী পুরুষ সশরীরে এসে লিখত এই অভিযোগ দেয়,সরকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবন মান বৃদ্ধি জন্য খাদ্য বান্ধব কর্মসূচি ঘোষণা করেছেন, কিন্তু অসহায় মানুষের বেঁচে থাকার এই খাদ্য থাবা দিয়ে কেড়ে নিচ্ছে এই অসাধু ডিলার,মানুষ মানুষের জন্য এই বাণী যেন নিবৃত্তে কাঁদছে এখানে, অভিযোগ সূত্রে জানা যায় ডিলার কামরুল ইসলাম তিনটি ওয়ার্ডে ২৬৩ জন সুবিধাভোগীকে চাউল দেয়ার কথা থাকলেও ৬৩ জনকে চাউল না দিয়ে নকল টিপ সই ও জাল স্বাক্ষর দিয়ে চাউল অন্যত্র সরিয়ে ফেলছে,এবং জন প্রতি ১৫ টাকা কেজি দরে ৩০ কেজি চাউল দেয়ার পরিবর্তে কাউকে ২৪ বা ২৫ কেজি দিয়েছে, কেউ প্রতিবাদ করলে সরকার চাউল কম দিয়েছে বলে জানান, এবং মিটার বা পাল্লা দিয়ে চাউল না মেপে বালতি দিয়ে যেনতেন বাবে চাউল দিয়ে সে সটকে পড়ে,এই বিষয়ে টেগ অফিসার খোরশেদ আলম বলেন, আমি তার অনিয়মের অভিযোগ শুনে তাকে নির্দেশ দিয়েছি যারা চাউল পায় নাই তাদেরকে সঠিক বাবে চাউল দেয়ার জন্য, আমি বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করবো এবং আইন অনুযায়ী ব্যাবস্হা নিবো,এই বিষয়ে উপজেলা খাদ্য কর্মকর্তা আবু মুছা বলেন,আমি অভিযোগ পেয়েছি নির্বাহী অফিসারের সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিবো,এই বিষয়ে জানতে নির্বাহী অফিসার মো:আবদুল হাই সিদ্দিকীর মুঠো ফোনে ফোন দিলে তিনি ফোন রিসিভ করেনি,ভুক্তভোগীরা মিলন মিয়া বলেন, আমার কাছ থেকে ৩০ কেজির চাউলের টাকা নিয়ে ২৪ কেজি চাউল দিয়েছে এবং আমার কার্ড ও নিয়ে গেছে, গাজীপুরের দেলোয়ার বলেন ৩০ কেজির টাকা নিয়ে আমাকে ২৫ কেজি চাউল দিয়েছে এবং কার্ডটি ও নিয়ে গেছে




সারা দেশে নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেলো সেনাবাহিনী

সারা দেশে আগামী ২ মাস নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করবেন সেনাবাহিনীর কর্মকর্তারা। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। তবে মেট্রোপলিটন এলাকায় এই দায়িত্ব প্রযোজ্য নয় বলে প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে।

দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিউর, ১৮৯৮ এর ১২(১) ধারা অনুযায়ী এই ক্ষমতা অর্পণ করা হল বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

নিয়োগের শর্তে বলা হয়েছে, ফৌজদারি কার্যবিধির ১৮৯৮ এর ১৭ (১) ধারা মোতাবেক ক্ষমতাপ্রাপ্ত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটের তত্ত্বাবধানে দায়িত্ব পালন করবেন। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচির দিনে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। ওই দিনই বিলুপ্ত হয় মন্ত্রিসভা। পরদিন ৬ আগস্ট দ্বাদশ জাতীয় সংসদ ভেঙে দেন রাষ্ট্রপতি। এরপর গত q৮ আগস্ট শপথ নেয় অন্তর্বর্তী সরকার।




গত ১ আগস্ট থেকে কর্মস্থলে অনুপস্থিত ১৮৭ পুলিশ সদস্য

গত ১ আগস্ট থেকে আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) পর্যন্ত বাংলাদেশ পুলিশের ১৮৭ জন সদস্য কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। এরমধ্যে সর্বোচ্চ ১৩৬ কনস্টেবল কর্মস্থলে অনুপস্থিত।

আজ মঙ্গলবার পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) ইনামুল হক সাগর পুলিশ সদস্যদের অনুপস্থিতির তথ্য জানান।

তিনি বলেন, গত ১ আগস্ট থেকে আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) পর্যন্ত বাংলাদেশ পুলিশের ১৮৭ জন সদস্য কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন।

এরমধ্যে ডিআইজি ১ জন, অতিরিক্ত ডিআইজি ৭ জন, পুলিশ সুপার ২ জন, অতিরিক্ত পুলিশ সুপার ১ জন, সহকারী পুলিশ সুপার ৫ জন, পুলিশ পরিদর্শক ৫ জন, এসআই ও সার্জেন্ট ১৪ জন, এএসআই ৯ জন, নায়েক ৭ জন এবং কনস্টেবল ১৩৬ জন।

এআইজি ইনামুল হক সাগর আরও বলেন, ১৮৭ জন পুলিশ সদস্যের মধ্যে ছুটিতে ৯৬ জন, কর্মস্থলে গরহাজির ৪৯ জন, স্বেচ্ছায় চাকরি ইস্তফা দিয়ে কর্মস্থলে অনুপস্থিত ৩ জন এবং অন্যান্য কারণে ৩৯ জন কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন।

এখন পর্যন্ত তৎকালীন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, সাবেক আইজিপি শহীদুল হক ও সাবেক ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়াকে গ্রেপ্তার করা হয়েছে। অন্য শীর্ষ কর্তারা এখনো ধরাছোঁয়ার বাইরে।




লাকসামে সাংবাদিকদের মিলন মেলা ও বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদ পরিবারকে অনুদান

কুমিল্লা দক্ষিণ জেলা প্রতিনিধঃ
কুমিল্লার লাকসাম-মনোহরগঞ্জের সাংবাদিকদের আনন্দঘন এক মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে লাকসাম গ্রীণ ভিউ হোটেলের হল রুমে সৌদি আরব মক্কা বিশিষ্ট ব্যবসায়ি মোঃ মিজানুর রহমান সুমনের আয়োজনে ও সাংবাদিকদের সম্সানে এ মিলন মেলা অনুষ্ঠিত হয়।

সাংবাদিকদের মিলন মেলা ও বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদ ও দুস্থ পরিবারকে অনুদান প্রদান অনুষ্ঠানে মিজানুর রহমান সুমনের পক্ষ থেকূ বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত গোবিন্দপুর ইউনিয়নের ইছাপুরা সাতঘর গ্রামের আবু ইউসুফের পরিবারকে নগদ ১ লাখ টাকা, মনোহরগঞ্জের খিলা পশ্চিম বাতাবাড়িয়া গ্রামে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হোসাইন ও আলমগীরকে ৫০ হাজার শাহরাস্তি উপজেলার শিবপুর গ্রামের কিডনি রোগে আক্রান্ত রবিউল হোসেনকে ১ লাখ টাকা অনুদান প্রদান করা হয়।

মিজানুর রহমান সুমন জানান, এবারের বন্যায় আমরা তিন উপজেলায় পাঁচ শতাধিক সদস্যের স্বেচ্ছাসেবী টিমের মাধ্যমে ক্ষতিগ্রস্ত মানুষের দ্বারে দ্বারে উপহার সামগ্রী পৌঁছে দিয়েছি। পাশাপাশি সমস্যাগ্রস্ত মানুষের সমস্যা চিহ্নিত করে উপযুক্ত প্রমাণ সাপেক্ষে সহযোগিতার চেষ্টা করে থাকি। আমাদের কার্যক্রমে যেন কোন ধরনের অনিয়ম সৃষ্টি না হয় সেজন্য আমি প্রবাস থেকেই সবকিছু মনিটরিং করি। বিগত দিনে বিভিন্ন মানবিক কর্মকান্ড বাস্তবায়নে লাকসাম-মনোহরগঞ্জ তথা কুমিল্লাসহ দেশের সাংবাদিকগণ আমাকে আন্তরিকভাবে সহযোগিতা করেছেন। অতীতের মতো ভবিষ্যতেও বিভিন্ন মানবিক কার্যক্রম বাস্তবায়নে আন্তরিক সহযোগিতা ও সুপরামর্শ কামনা করে তিনি সাংবাদিকদের প্রতি কৃতজ্ঞতা জানান।

এ সময় লাকসামে কর্মরত সাংবাদিক আবদুল কুদ্দুস, মুজিবুর রহমান দুলাল, মোঃ মোঃ কামাল উদ্দিন, ফারুক আল সারাহ, মোঃ মনির আহমেদ, আরিফুর রহমান স্বপন, মোঃ আবুল কালাম, মোঃ আবদুর রহিম, মনোহরগঞ্জের হুমায়ুন কবির মানিক, আবদুর রহিম, আবদুল বাকী মিলনসহ লাকসাম ও মনোহরগঞ্জ উপজেলায় কর্মরত সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।




লাকসামে সেনাবাহিনী পক্ষ থেকে ২৮০ পরিবারকে খাদ্য সহায়তা প্রদান

কুমিল্লা দক্ষিণ জেলা প্রতিনিধিঃ
সেনাবাহিনীর পক্ষ থেকে লাকসামে বন্যাপীড়িত অসহায় ২৮০ পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করা হয়।

গতকাল দিনব্যাপী উপজেলর উত্তরদা ও কান্দির পাড় আতাকরা, উত্তর পশ্চিমগাঁও, আমুদা, কান্দিরপাড় গ্রামের বন্যাপীড়িত ২৮০টি অসহায় পরিবারকে এই খাদ্য সহায়তা প্রদান করা হয়।

খাদ্য সহায়তা প্রদানে নেতৃত্ব দেন বাংলাদেশ সেনাবাহিনীর লাকসামে দায়িত্বরত কর্মকর্তা ক্যাপ্টেন খবির ও মাহদী। এসময় বাংলাদেশ সেনাবাহিনীর অন্যান্য সেনাসদস্যগণ উপস্থিত ছিলেন।
বাংলাদেশ সেনাবাহিনীর উদ্যোগে খাদ্য সহায়তা প্রদানকালে সার্বিক সহযোগিতা করেন, ডেইলি প্রেজেন্ট টাইম পত্রিকার কুমিল্লা দক্ষিন জেলা প্রতিনিধি ও লাকসাম সাংবাদিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক সেলিম চৌধুরী হীরা, লাকসাম বই প্রেমী সংগঠনের স্কুল ও কলেজ সম্পাদক সারিয়া চৌধুরী৷

লাকসাম সাংবাদিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক বলেন প্রত্যন্ত এলাকার হতদরিদ্র ও বন্যাপীড়িত অসহায় ২৮০ টি পরিবারের মাঝে বাংলাদেশ সেনাবাহিনীর এই খাদ্য সহায়তা প্রদান নি:সন্দেহে প্রশংসার দাবিদার। তিনি এমন মানবিক সহায়তা প্রদানের জন্য এলাকাবাসীর পক্ষ থেকে সেনাবাহিনীর প্রতি কৃতজ্ঞতা জানান।

বাংলাদেশ সেনাবাহিনীর লাকসামে দায়িত্বরত কর্মকর্তা ক্যাপ্টেন খবির ও মাহদী বলেন, বাংলাদেশ সেনাবাহিনীর উদ্যোগ প্রতিদিন উপহার হিসেবে খাদ্য সামগ্রী বিতরণ করা হচ্ছে এবং এ মানবিক কার্যক্রম চলমান রয়েছে।




লাকসামে আহলে সুন্নাত ওয়াল জামাতের জশনে জুলুস অনুষ্ঠিহ

কুমিল্লা দক্ষিণ জেলা প্রতিনিধঃ
১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) উপলক্ষে আহলে সুন্নাত ওয়াল জামাত লাকসাম উপজেলার উদ্যোগে আনন্দ শোভাযাত্রা (জশনে জুলুস) বের করা হয়েছে।
আহলে সুন্নাত ওয়াল জামাত কেন্দ্রীয় কমিটির সদস্য মীর মোহাম্মদ আবু বকর সিদ্দিকের নেতৃত্বে সোমবার (১৬ সেপ্টেম্বর) বাদ জোহর পশ্চিমগাঁও গাজী সোহেদা ইয়ামেনি (রহ.) দরগাহ থেকে শোভাযাত্রাটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে দৌলতগঞ্জ ধান বাজারে মিলাদ ও মোনাজাতের মাধ্যমে শেষ হয়।
এ সময় উপস্থিত ছিলেন, আবেদনগর দরবারের মুফতি আবু তাহের, কান্দিরপাড় দরবারের পীর সাইফুল ইসলাম আল কাদরী, রবিউল ইসলাম হেলালী, ইরুয়াইন দরবারের নুরুল ইসলাম জেহাদি, ডাক্তার মাসুদুর রহমান, আব্দুল ওয়াদুদসহ বিভিন্ন দরবারের শত শত ভক্ত মুরিদান।
মোনাজাত পরিচালনা করেন, বারাকাতবাগ দরবারের পীর মাওলানা আব্দুল করিম।