আওয়ামী লীগ ছাড়াও আগামী জাতীয় নির্বাচন গ্রহণযোগ্য হবে: বদিউল আলম

আওয়ামী লীগ ছাড়াও আগামী জাতীয় নির্বাচন গ্রহণযোগ্য হবে বলে মন্তব্য করেছেন নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান বদিউল আলম মজুমদার।

শনিবার (১৪ সেপ্টেম্বর) বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থায় (বিএফডিসি) ডিবেট ফর ডেমোক্রেসি’র আয়োজনে ‘গণতন্ত্র সুরক্ষায় রাষ্ট্র মেরামত এবং জাতীয় নির্বাচন’ শীর্ষক ছায়া সংসদ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান বলেন, আওয়ামী লীগের সবাই কলঙ্কিত ও পলাতক। তারা বিশেষ সময়ের মধ্যে পুনর্গঠিত হতে না পারলে নির্বাচন অগ্রহণযোগ্য হবে না।

পূর্বে যারা ডামি নির্বাচনের আয়োজন করেছে, তারা সুস্পষ্টভাবে সংবিধান লঙ্ঘনকারী উল্লেখ করে বদিউল আলম মজুমদার বলেন, ‘বিগত তিন জাতীয় নির্বাচন পরিচালনায় যুক্ত ১০ লাখ মানুষ সবাই নির্বাচনি অপরাধী। তাদের শাস্তি হওয়া যৌক্তিক। ’

নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান আরও বলেন, ‘আওয়ামী লীগকে বিলুপ্ত করার পক্ষে কেউ নেই। বিশেষ পরিস্থিতিতে আওয়ামী লীগের বিচার সম্পন্ন না হলে এবং তারা পুনর্গঠিত হতে না পারলে নির্বাচন বাধাগ্রস্ত হবে না। ’

নির্বাচন ব্যবস্থা সংস্কারের কাজ শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘আরপিও আইন ও নির্বাচন কমিশন নিয়োগ প্রক্রিয়া সংস্কারের প্রস্তাব দেওয়া হবে।’




ধর্মীয় ভেদাভেদ ভুলে কাজ করতে হবে –অ্যাডভোকেট শিশির

তৌফিকুর রহমান তাহের শাল্লা (সুনামগঞ্জ) প্রতিনিধি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আইনজীবী শিশির মনির বলেছেন আমার শিক্ষাগুরু ছিলেন একজন হিন্দু মানুষ। সেখানে তাদের বিভিন্ন অনুষ্ঠানে গিয়ে প্রসাদ খেতাম। আমাদের মধ্যে কখনো কোনো ভেদাভেদ ছিল না। সুতরাং কে হিন্দু কে মুসলমান এটা বড় বিষয় নয়। বড় বিষয় হলো আমরা মানুষ। যেমন কোনো জায়গায় নৌকাডুবির ঘটনা ঘটলে হিন্দু-মুসলমান না খুঁজে আগে তাদেরকে উদ্ধার করতে হবে। স্বাস্থ্য, শিক্ষা, রাজনীতি, সম্প্রীতি এগুলোতে কোন ধর্ম নেই। এগুলো সবার মধ্যেই ঘটে। কারো যদি স্বাস্থ্যের উন্নতি বা অবনতি হয় সেখানে হিন্দু-মুসলমান হিসেবে হয়ে থাকে না। কাজেই হিন্দু-মুসলমানের ধর্মীয় ভেদাভেদ ভুলে একযোগে দেশের সেবায় কাজ করতে হবে। প্রচলিত রাজনীতিকে কবর দিতে হবে, রাজনীতি করতে হলে মানুষকে সম্মান দিতে হবে, সময়কে প্রধান্য দিতে হবে। দেশ ও জাতির উন্নতির জন্য সবাই মিলেমিশে কাজ করতে হবে, সবাইকে ভাল মানুষ হতে হবে। কেননা, দুর্নীতিবাজ মানুষকে কেউ ভালবাসে না।

১৪ সেপ্টেম্বর সোমবার বেলা ১১টায় উপজেলা পরিষদ গণমিলনায়তনে এক সম্প্রীতি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। উপজেলার বলরামপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গঙ্গেশ চৌধুরীর সভাপতিত্বে ও মাওলানা সুহেল আহমেদ, সাগর আহমেদ এবং জগৎজ্যোতি রায়ের যৌথ সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন উপজেলার ৪নং শাল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুস সাত্তার মিয়া, ৩নং বাহাড়া ইউপি চেয়ারম্যান বিশ্বজিৎ চৌধুরী নান্টু, ২নং হবিবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুবল চন্দ্র দাস, গোবিন্দ চন্দ্র সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহিপাল দাস মিল্টন, শ্যামসুন্দর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নীহার চৌধুরী,জামায়াত ইসলামের শাল্লা শাখার সভাপতি হাফেজ নূরে আলম সিদ্দিকি, খালিয়াজুরী উপজেলা জামায়াতের আমীর মাওলানা রুহুল আমিন, গোবিন্দ চন্দ্র সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সজল চৌধুরী, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ শাল্লা শাখার সভাপতি অধ্যাপক তরুণ কান্তি দাস, সাবেক ইউপি চেয়ারম্যান বিধান চন্দ্র চৌধুরী ও থানা মসজিদের ইমাম মাওলানা আবুল কাশেম, সংবাদকর্মী আমির হোসাইন প্রমূখ।

পরে বিকেল ৩টায় ডুমরা রামকৃষ্ণ গোসাঁই আখড়ায় হিন্দুধর্মের সম্প্রদায়ের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় ও কুশল বিনিময় করেন অ্যাডভোকেট শিশির মনির। এসময় এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।




সংস্কার সিস্টেমটি বাস্তবায়ন হলে স্বপ্নের দেশ বাস্তবায়ন হবে-সারজিস আলম

আব্দুর রাজ্জাক বাপ্পী, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি: ছাত্র আন্দোলনের এই সিস্টেম সংস্কারটি ঘর থেকে শুরু হয়ে জেলায় পৌছাবে, জেলা থেকে বিভাগে, বিভাগ থেকে রাষ্ট্রে পৌছাবে। আর তখনই আমরা আমাদের দেশকে নিয়ে যে স্বপ্ন দেখেছি সেই স্বপ্ন বাস্তবায়ন হবে বলে জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক সারজিস আলম।

আজ বিকেলে ঠাকুরগাঁও জিলা স্কুল বড় মাঠে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন আয়োজিত গণঅভ্যুত্থানের প্রেরণায় শহীদ পরিবারের সঙ্গে সাক্ষাৎ, দুর্নীতি, চাঁদাবাজি ও সন্ত্রাসের বিরুদ্ধে ছাত্র-নাগরিক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি আরো বলেন, সময়ের প্রয়োজনে সকলেই রাজপথে নেমেছেন। অনেক আত্মত্যাগের স্বীকার হয়েছেন। সামনের বাংলাদেশে আপনাদের মতো মেধাবীদের অবশ্যই জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করতে হবে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পথচলা এই ঠাকুরগাঁও থেকে শুরু হবে।

সারজিস বলেন, ঠাকুরগাঁয়ের মানুষ একটা কথা মনে রাখবেন, আজকে থেকে আমাদের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে একটি কথাই বলতে চাই, আজকের পর থেকে কোনো মানুষকে পোশাক দেখে বিচার করা যাবে না; আজকের পর থেকে কোনো মানুষকে দাড়ি-টুপি দেখে জাজ করা যাবে না। আজকের পর থেকে কোন মানুষকে তার দল দেখে জাস্ট না করে তার কাজ দেখে জাজ করতে হবে। একটা জিনিস মনে রাখবেন সৃষ্টিকর্তা আমাদের দেশের একপাশ দিতে পারে কিন্তু সৃষ্টিকর্তা আমাদের গলাচিপে ধরার মতো একটি জায়গা দিয়েছে। দেশকে এগিয়ে নিয়ে যেতে হলে নিজেদের সমস্যাগুলো খুঁজে বের করে সমাধান করতে হবে।

সীমান্তে হত্যার বিষয়ে তিনি বলেন, ঠাকুরগাঁওয়ের সীমন্তে হত্যা বেড়েই চলেছে। এই ঠাকুরগাঁওয়ের মানুষদের ভারতের সীমান্তে যাওয়ার আগেই বিএসএফের গুলি খেয়ে মরতে হয়। এর প্রতিটি গুলির বিচার ওই ফ্যাসিস্ট হাসিনা করতে পারেনি। আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, ওই খুনি হাসিনা থেকে শুরু করে যারা এই বিচারগুলো করতে দেয়নি, যারা ভারতের সেবাদাস হিসেবে ছিল, তাদের বিচার করতে হবে।

পরিশেষে ছাত্র জনতার সেই ঐতিহাসিক “কোটা না মেধা’ মেধা মেধা” এই স্লোগানে বক্তব্য শেষ করেন সারজিস আলম।

মতবিনিময় সভায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সমন্বয়ক রাকিব রানা মাসুদ, মিশু আলী সুহাস ও ঠাকুরগাঁওয়ের হাজারো ছাত্র-ছাত্রীসহ অভিভাবকেরা উপস্থিত ছিলেন।




বগুড়া শেরপুরে বাসের ধাক্কায় মোটর সাইকেল আরোহী নিহত

মিন্টু ইসলাম শেরপুর বগুড়া প্রতিনিধি:
বগুড়া শেরপুরের গাড়িদহে ঢাকা বগুড়া মহাসড়কে বাসের ধাক্কায় লিয়াকত আলী (৬০) নামের এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছে। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাত পৌনে নয়টার দিকে গাড়িদহ ওভার ব্রিজের নিচে দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনায় নিহত লিয়াকত আলী শাজাহানপুর উপজেলার চেতুয়াপাড়া গ্রামের বাসিন্দা।
জানা যায়, লিয়াকত আলী শেরপুরে প্রয়োজনীয় কাজ শেষে শেরপুর থেকে মোটরসাইকেল নিয়ে শাহজাহানপুরে বাড়ি ফিরছিল। এসময় গাড়িদহ এলাকায় পৌঁছালে পেছন থেকে অজ্ঞাতনামা একটি বাস থাকে ধাক্কা দেয়। এতে মোটরসাইকেল থেকে ছিটকে পড়লে গুরুতর আহত হয়। স্থানীয়রা শেরপুর ফায়ার সার্ভিসকে খবর দিলে ফায়ার সার্ভিস কর্মীরা তাকে উদ্ধার করে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।
এবিষয়ে শেরপুর ফায়ার সার্ভিস বখতিয়ার উদ্দিন জানান, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে তাকে উদ্ধার করে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে মর্গে পাঠায়। পরে পরিবারের নিকট লাশ হস্তান্তর করা হয়েছে।




তাহিরপুরে মাসব্যাপী ফুটবল টুর্নামেন্ট

তৌফিকুর রহমান তাহের, সুনামগঞ্জ জেলা প্রতিনিধি:
সুনামগঞ্জের তাহিরপুরে মাসব্যাপী ধরে চলা শাকিল-রবিন শিমুলতলা ফুটবল টুর্নামেন্ট সম্পন্ন হয়েছে।

গতশুক্রবার (১৩ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৪টায় বড়দল উত্তর ইউনিয়নের শিমুলতলা ফুটবল মাঠে ফাইনাল খেলার মধ্য দিয়ে এর সমাপ্তি ঘটে। টুর্নামেন্ট ১০টি দল অংশ নেয়। ফাইনালে শিমুলতলা রিমন কিংসকে ১-০ গোলে হারিয়ে জয়লাভ করে ফ্রেন্ডস ক্লাব।

পুরস্কার বিতরণী টুর্নামেন্ট পরিচালনা কমিটির সভাপতি এখলাছুর রহমান এর সভাপতিত্বে চ্যাম্পিয়ন দলের হাতে পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানের প্রধান অতিথি ও বড়দল উত্তর উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক শফিকুল ইসলাম।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বড়দল উত্তর ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক বেলায়েত হোসেন, উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক আবু ইসলাম, যুবদলের বড়দল উত্তর ইউনিয়ন সভাপতি আক্তার হোসেন, হাজী ইউনুছ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হুমায়ুন কবির, খাসতাল চরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক সেলিম হায়দার, বড়দল উত্তর ইউনিয়ন যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান, সাংগঠনিক সম্পাদক রেজা মিয়া, নানু মিয়া, উপজেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক জয়নাল আবেদীন, বড়দল উত্তর ইউনিয়ন শ্রমিক দলের সভাপতি ইউসুফ মিয়া, সাংগঠনিক সম্পাদক তুলা মিয়া, উপজেলা কৃষক দলের সদস্য আউয়াল মিয়া, বাদাঘাট সরকারি কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক আইয়ুব নুর প্রমূখ।