জয়তুন ওয়েলফেয়ার ট্রাস্টের উদ্যোগে প্রতি পরিবারকে এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ

শ‌হিদুল ইসলাম, সি‌লেট
জয়তুন ওয়েলফেয়ার ট্রাস্টের উদ্যোগে মৌলভী বাজার, হাজীগঞ্জ ও সিলেট শহ‌রের বি‌ভিন্ন স্থা‌নে ১৪ সেপ্টেম্বর ২০২৪ইং, শুক্রবার, ৫৭০টি পরিবারকে এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।

প্রকল্প পরিচালনার দা‌য়ি‌ত্বে ছি‌লেন অত্র ট্রাস্টের ভাইস প্রেসিডেন্ট এনামুল কবির, সদস্য মুরাদ আহমেদ নিজাম ও শাহজাহান মিয়া। উল্লেখ্য, ২০০১ সাল থেকে জয়তুন ওয়েলফেয়ার ট্রাস্ট অসংখ্য সামাজিক সেবামূলক কার্যক্রম অত্যন্ত সুনামের সাথে পরিচালনা করে আসছে।

রাবেয়া তাহেরা মজিদ এর গঠিত জয়তুন ওয়েলফেয়ার ট্রাস্ট সবসময় গরীব, অসহায় মানুষের পাশে থাকবে ব‌লে আশা ব্যক্ত ক‌রেন।

জয়তুন ওয়েলফেয়ার ট্রাস্টের পৃষ্ঠপোষক আব্দুল মজিদ (লাল মিয়া) ও চেয়ারপার্সন রাবেয়া তাহেরা মজিদ ম‌নে ক‌রেন আমাদের একার প‌ক্ষে দেশের গরিব অসহায়দের দুঃখ, কষ্ট লাগব করা সম্ভব নয়। সমা‌জের বিত্তবান‌দের প্রতি আমরা অনুরোধ করছি, অসহায় মানুষের প্রতি সমাজের সামর্থ্যবান ও বিত্তশালীরা এ‌গি‌য়ে আশার আহ্বান জানাচ্ছি।




বগুড়া শেরপুরে তেলের ট্যাংক বিস্ফোরণে নিহত-৪ ও তদন্ত কমিটি গঠন

মিন্টু ইসলাম শেরপুর বগুড়া প্রতিনিধি: বগুড়ার শেরপুরের ছোনকা এলাকার মজুমদার গ্রুপের প্রতিষ্ঠান মজুমদার ফুড প্রোডাক্ট লিমিটেড এর কারখানার তেলের ট্যাংক মেরামতের কাজ করার সময় বিস্ফোরনে ৪ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। নিহতরা হলেন-ইমরান হোসেন (৩২), সাঈদ হোসেন(৩৮), রুবেল হোসেন(৩১) ও মনির হোসেন(২৮)। নিহতদের এই ঝুকিপুর্ন কাজের জন্য ছিলোনা সেফটি পোশাক ও ইন্স্যুরেন্স। লেবার আইন অনুযায়ী এধরনের ঝুকিপুর্ন কাজের শ্রমিকদের নিরাপত্তার ব্যবস্থারেখে কাজ করা অত্যাবশক। দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সুমন জিহাদী, শেরপুর থানার অফিসার ইনচার্জ মো. রেজাউল করিম রেজা, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা ও ফায়ার সার্ভিসের লিডার সাইফুল ইসলাম। জানা যায়, ঢাকা-বগুড়া মহাসড়কের শেরপুর উপজেলার ছোনকা মজুমদার ফুড প্রোডাক্টের পাইপ লাইনের মেরামতের কাজেন জন্য থার্ডপার্টি সাপ্লায়ারের শ্রমিকের কাজ করতে আসে। সেই মোতাবেক কন্ট্রাক্টর মো. আজাদের মাধ্যমে নীলফামারী জেলার সৈয়দপুর অফিসার্স কলোনী এলাকার খলিলের ছেলে ইমরান হোসেন, মো. সোলাইমানের ছেলে সাঈদ হোসেন, রুবেল ও আব্দুস সালামের ছেলে মনির হোসেন কোম্পানীতে পাইপ লাইনের কাজ করতে আসে।
১২ সেপ্টেম্বর বৃহস্পতিবার দুপুর ১ টার দিকে পাইপ লাইনের কাজ করার জন্য তারা তেলের ট্যাংকির উপরে ওঠে। তেলের ট্যাংটি অতিরিক্ত তাপ হওয়ায় ট্যাংকি বিস্ফোরণ হয়ে ঢাকনা খুলে গেলে তারা প্রায় ১০০ ফুট নিচে পরে যায় এবং গরম তেলে তাদের সারা শরীর ঝলসে যায়। পরে অন্যান্য শ্রমিক ও কোম্পানী এইচআর এডমিন রঞ্জন চক্রবর্তী তাদের উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য পাঠায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাদের দেখে মৃত ঘোষনা করেন। এ ব্যাপারে শেরপুর থানার অফিসার ইনচার্জ মো. রেজাউল করিম রেজা বলেন, দুর্ঘটনার বিষয়টি সঠিকভাবে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সুমন জিহাদী বলেন, ওই কাজটি সাধারণ শ্রমিক দিয়ে করানো ঠিক হয়নি। যেখানে বিদ্যুত ও গ্যাসের লাইনে এক জায়গায় সেখানে একজন দক্ষ ইঞ্জিনিয়ার নিয়োগ থাকা প্রয়োজন ছিল। এ দুর্ঘটনার বিষয়ে উপজেলা প্রশাসন, খাদ্য অধিদপ্তর, ফায়ার সার্ভিস, বিস্ফোরক অধিদপ্তর ও থানা পুলিশের সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।




তিন ভাই ও ভাগ্নেসহ বরিশাল-২ আসনের সাবেক এমপি শাহে আলমের বিরুদ্ধে চাঁদাবাজি ও হত্যা চেষ্টার মামলা

রাহাদ সুমন বানারীপাড়া(বরিশাল)প্রতিনিধি
চাঁদার দাবিতে হামলা মারধর ও হত্যা চেষ্টার অভিযোগে বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) আসনের সাবেক সংসদ সদস্য ও ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি শাহে আলমের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
বুধবার ( ১১ সেপ্টেম্বর) বরিশাল সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আমলী আদালতে উপজেলার চাখারের বীর মুক্তিযোদ্ধার সন্তান সৈয়দ আতিকুর রহমান বাপ্পী এ মামলা দায়ের করেন। মামলায় শাহে আলমের সাথে তার তিন ভাই ও এক ভাগ্নেসহ ১৪ আওয়ামী লীগ নেতাকর্মীকে আসামী করা হয়েছে। জ্যেষ্ঠ বিচারিক হাকিম শারমিন সুলতানা সুমি অভিযোগ তদন্ত করে সিআইডিকে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছেন।
মামলার বাদী সৈয়দ আতিকুর রহমান বানারীপাড়ার চাখার গ্রামের বাসিন্দা প্রয়াত বীর মুক্তিযোদ্ধা সৈয়দ জিল্লুর রহমানের ছেলে। মামলার অপর আসামীরা হলেন ,বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সুব্রত লাল কুন্ডু,সাংগঠনিক সম্পাদক ও বরিশাল জেলা পরিষদ সদস্য মামুন- উর রশিদ স্বপন, সাংগঠনিক সম্পাদক ও অপসারিত বানারীপাড়া উপজেলা ভাইস চেয়ারম্যান নুরুল হুদা, পৌর আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক পরিতোষ গাইন,উপজেলা ছাত্রলীগের সাবেক নেতা তালুকদার, ছাত্রলীগের সাবেক যুগ্ম আহবায়ক সুমম রায় সুমন,সাবেক সদস্য মশিউর রহমান সুমন, উপজেলা বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক জুবায়ের আহম্মেদ রুথেন। এদের মধ্যে রিয়াজ তালুকদার সাবেক এমপি শাহে আলমের আপন ভাই, স্বপন ও নুরুল হুদা চাচাতো ভাই এবং রুথেন আপন ভাগ্নে। এছাড়াও ৪/৫ জনকে অজ্ঞাতনামা আসামী করা হয়েছে।

মামলার বরাতে বেঞ্চ সহকারী রেজাউল ইসলাম বলেন, ২০১৮ সালের সংসদ নির্বাচনের পূর্বে মামলার বাদী সাবেক এমপি শাহে আলম তালুকদার গেজেটভুক্ত রাজাকারের সন্তান উল্লেখ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে পোষ্ট দেয়। শাহে আলম তালুকদার নৌকা প্রতিকে ঐ নির্বাচনে এমপি নির্বাচিত হন। এরপর ২০১৯ সালের রমজান মাসে এ ঘটনাকে কেন্দ্র করে বাদীকে বানারীপাড়া বন্দর বাজারে বেধরক হাতুড়ি পেটা করা হয়। এতে বাদীর ডান পা অচল হয়। তৎকালীন সেই ঘটনায় মামলা করলে বাদীর উপর ক্ষিপ্ত হয় শাহে আলম। মামলা প্রত্যাহারের জন্য হত্যার হুমকি দিয়ে চাপ প্রয়োগ করা হয়। ফলে বাধ্য হয়ে মামলা প্রত্যাহার করে বাদী।
এরপর বানারীপাড়া খেলাঘর পাঠাগার নির্মানের জন্য বাদীর কাছে ৫ লাখ টাকা চাঁদা চায় শাহে আলম ও মামলার বিবাদীরা। চাঁদা দিতে অস্বীকার করায় ২০২২ সালের ১০ আগষ্ট এমপি শাহে আলমের নির্দেশে বিবাদীরা বাদীর বাড়িতে গিয়ে তাকে হত্যার উদ্দেশ্যে মারধর করে। এ সময় তারা বাদীর স্ত্রীর গলার স্বর্নালংকার ও নগদ টাকা ছিনিয়ে নেয়। এ নিয়ে বাড়াবাড়ি করলে এলাকায় থাকতে না দেয়াসহ হত্যা করে সন্ধ্যা নদীতে ভাসিয়ে দেয়ার হুমকি দেয়া হয়। শাহে আলম এমপি থাকাসহ তার ভাইয়েরা এলাকায় বিভিন্ন পদে জনপ্রতিনিধি থাকায় এতদিন মামলা করতে পারেননি বলে বাদী উল্লেখ করেছেন।




বগুড়া শেরপুরে বিএনপির হয়েই আজীবন কাজ করতে চায়- জানে আলম খোকা

মিন্টু ইসলাম শেরপুর বগুড়া প্রতিনিধি:
বাংলাদেশ জাতীয়তাবাদি দল (বিএনপি) একটি অন্যতম বৃহত্তম রাজনৈতিক সংগঠন। এ সংগঠনের কোটি কোটি নেতাকর্মী, সমর্থক ও শুভানুধ্যায়ী রয়েছে দেশ- বিদেশে। দলের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের রাজনৈতিক আদর্শে অনুপ্রাণিত হয়ে ১৯৮০-৮১ সালে নিজেকে বিএনপি’র অঙ্গ সংগঠন ছাত্রদলের সাথে নিজেকে জড়িয়েছিলেন বগুড়ার শেরপুরের জানে আলম খোকা। সে শেরপুর পৌরসভার স্বনামধন্য চেয়ারম্যান মরহুম গাজিউর রহমানের জৈষ্ঠ্য সন্তান। দলের প্রতি অগাধ ভালবাসা, ধৈর্য্য, নানা ত্যাগ-তিতিক্ষার মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠা করে নেয় বিএনপির রাজনীতির সাথে এবং ১৯৯১ সালের স্থানীয় বিএনপি’র তিনিই হন সভাপতি। তারপর আর তাকে পিছনে ফিরে তাকাতে হয়নি, তৎকালীন সময়ে এলাকায় চাউর ছিলো, শেরপুরের স্থানীয় বিএনপি মানে খোকা, খোকা মানেই বিএনপি’র বর্তমান ও ভবিষ্যৎ। অবশ্য সে সময় সাধারণ সম্পাদক হয়েছিলেন শহীদুল ইসলাম বাবলু(বর্তমান সভাপতি)। এছাড়াও স্থানীয়ভাবে দল সুসংগঠিত করতে তার সহযোগী হিসেবে অন্যন্য ভূমিকায় ছিলেন, কেএম মাহবুবার রহমান হারেজ, পিয়ার হোসেন পিয়ার, রফিকুল ইসলাম মিন্টু সহ বেশ কয়েকজন। আর জানে আলম খোকার এক ডাকেই হাজির হতো বিভিন্ন ইউনিয়ন থেকে হাজার হাজার নেতাকর্মী ও সমর্থকেরা। তারা একদিকে যেমন ঝাঁপিয়ে পড়তো দলের ক্লান্তিলগ্নে এবং তেমনি শক্ত সমর্থনে দলীয় কর্মকান্ডে উজ্জীবিত করে রাখতো দলীয় কার্যালয়। তবে এখনো এর ধারাবাহিকতায় ব্যতয় পরিলক্ষিত হচ্ছেনা দলীয় কর্মকান্ডে। সেক্ষেত্রে স্থানীয় বিএনপি’র সাবেক সভাপতি জানে আলম খোকা দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে বহিস্কৃত হলেও মনেপ্রাণে দলীয় আদর্শ ভূলতে পারেনি। জীবনদশায় বিএনপি’র আদর্শ আঁকড়ে ধরে রাখতে চায় সাবেক এই বিএনপি নেতা।
সদ্য পতিত ক্ষমতাসীন আওয়ামীলীগ সরকারের আমলে ২০২১ সালে ১৬ জানুয়ারি অনুষ্ঠিত পৌর নির্বাচনে বিএনপি’র কেন্দ্রীয় সিদ্ধান্ত উপেক্ষা করে মেয়র পদে বিদ্রোহী প্রার্থী হন জানে আলম খোকা। দলীয় শৃঙ্খলাভঙ্গের দায়ে ২০২০ সালের (৩০ ডিসেম্বর) কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তি মারফত জানে আলম খোকাকে বিএনপি থেকে বহিষ্কার হয়।
শুধু তাই নয় তৎকালীন সময়ে জানে আলম খোকাকে বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয় বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য পাওয়া যায়। সেক্ষেত্রে ওই পৌর নির্বাচনে বিএনপি’র দলীয় প্রার্থী হিসেবে সাবেক মেয়র স্বাধীন কুমার কুন্ডুকে মনোনয়ন দেওয়া হয়।
তবে স্থানীয় বিএনপি সূত্রে জানা যায়, জানে আলম খোকা বিএনপি’র সমর্থন নিয়ে দু’বার শেরপুর পৌরসভার চেয়াররম্যান ছিলেন। বিএনপির দলীয় প্রার্থী হয়ে বগুড়া-৫ আসন থেকে সংসদ নির্বাচনে অংশ নিয়েছিলেন। সে সময় বগুড়া জেলা বিএনপির সাবেক উপদেষ্টাসহ শেরপুর থানা বিএনপির সাবেক সভাপতি ও বর্তমানে থানা বিএনপির আহবায়ক কমিটির সদস্য ছিলেন তিনি। এর আগে ২০০১ সালে বিএনপি’র দলীয় প্রার্থী জিএম সিরাজের বিপরীতে বিএনপি’র বিদ্রোহী প্রার্থী হিসেবে ‘‘জগ প্রতিক’ নিয়ে জাতীয় সংসদ নির্বাচন অংশ গ্রহন করেছিলেন। ফলে দলীয় শৃঙ্খলাভঙ্গের দায়ে ওই সময়েও দলীয় সকল পদ হারিয়ে ছিলেন তিনি। এরপর স্থানীয় বিএনপিতে গ্রুপিং সৃষ্টি হয়, তৎকালীন সাংসদ জিএম সিরাজের পক্ষে অবস্থান নেয় দলীয় শীর্ষ পদধারী শফিকুল ইসলাম তোতা, শহিদুল ইসলাম বাবলু, রফিকুল ইসলাম মিন্টু, পিয়ার হোসেন পিয়ার, জাহিদুর রহমান টুলু এমনকি সাবেক মেয়র স্বাধীন কুমার কুন্ডু(বর্তমানে শহর বিএনপি’র সভাপতি) ও পৌর কাউন্সিলর ফিরোজ আহম্মেদ জুয়েল(বর্তমান শহর বিএনপি’র সাধারণ সম্পাদক) সহ একাধিকরা। আর অন্যদিকে বহিস্কৃত নেতা খোকা গ্রুপের পক্ষে অবস্থান নেয়, শহর বিএনপি’র সাবেক সভাপতি বিএইচএম কামরুজ্জামান রাফু, সাবেক সাধারণ সম্পাদক শাহ আলম পান্না, বিএনপির সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম শফিক, উপজেলা বিএনপি সাবেক সাংগঠনিক হাসানুল মারুফ শিমুল, বিএনপি নেতা আরিফুর রহমান মিলন, অশোক কুন্ডু, বর্তমান যুবদল নেতা তরিকুল ইসলাম সসম্রাট সহ একাধিকরা। উভয় গ্রুপের পক্ষে-বিপক্ষে অবস্থান নেয় উপজেলার বিভিন্ন ইউনিয়নের নেতাকর্মী ও সমর্থকরা। আর বিএনপি’র কেন্দ্রীয় কমিটির সদস্য শেরপুর উপজেলার সাবেক চেয়ারম্যান কেএম মাহবুবার রহমান হারেজ সুক্ষভাবে উভয়পক্ষের সাথে লিয়াজো করেই রাজনৈতিক অঙ্গনে বেশ ফুরফুরে থেকেছেন এমন কথার প্রচলন ছিলো স্থানীয় পর্যায়ে। তবে স্থানীয়ভাবে দলের এই ত্যাগী নেতা জানে আলম খোকাকে দলে ফিরাতে তার সমর্থিত নেতারা জেলা ও কেন্দ্রীয় নেতাদের কাছে দৌড়ঝাঁপ শুরু করেন। তাছাড়া বিএনপি কেন্দ্রীয়ভাবে দলীয় সিদ্ধান্তে বহিস্কৃতদের দলে ফেরাতে সাধারণ ক্ষমা পাওয়ায় জানে আলম খোকা পুনরায় দলীয় সদস্য পদ ফিরে পান। সে থেকেই আবারো দলীয় কর্মকান্ডে নেতাকর্মীদের নিয়ে মেতে উঠেছিল। কিন্তু বিধিবাম, ২০২১ সালে অনুষ্ঠেয় পৌর নির্বাচনে জানে আলম খোকা বিদ্রোহী প্রার্থী হয়ে মেয়র পদে অধিষ্ঠিত হলেও আবারো দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে বিএনপি থেকে বস্কিকার হয়।
জানে আলম খোকা দলীয়ভাবে বহিস্কার হলেও কি হবে, দুঃখ নেই, নিজেকে শহীদ জিয়ার একজন ত্যাগী সৈনিক প্রমাণ করতে তার সমর্থিত নেতাকর্মী ও শুভানুধ্যায়ীদের নিয়ে বিএনপি’র বিভিন্ন কর্মকান্ডে নিয়োজিত রেখে চলেছে। আর তাকে পুনরায় দলে ফিরিয়ে এনে স্থানীয়ভাবে দলীয় বিভেদ লাঘব করতেই শহর বিএনপি’র সভাপতি স্বাধীন কুমার কুন্ডু, সাধারণ সম্পাদক ফিরোজ আহম্মেদ জুয়েলসহ শহর কমিটি আলাদা দলীয় কার্যালয় থেকে দলীয় কর্মকান্ড পরিচালনা করে আসছে। পাশাপাশি কৌশলে জেলা ও কেন্দ্রীয় শীর্ষনেতাদের সাথে যোগাযোগ রক্ষা করে চলছে।
এতদিন শহর বিএনপি’র কমিটির সাথে নিজেকে (জানে আলম খোকা) আওয়ামীলীগ সরকার পতনে বিভিন্ন রাজনৈতিক কর্মকান্ডে লিপ্ত রেখেছে। সর্বশেষ ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার পতনের পর ১ সেপ্টেম্বর ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে বিএনপি। এতে বগুড়ার শেরপুরে স্থানীয় বিএনপির পক্ষ থেকে দু’গ্রুপে বিভক্ত হয়ে শহরের খেজুরতলা দলীয় কার্যালয়ে উপজেলা বিএনপি ও স্থানীয় বাসস্ট্যান্ডস্থ দলীয় কার্যালয়ে পৌর বিএনপির উদ্যোগে পৃথক কর্মসূচি পালন করে।
প্রতিষ্ঠাবার্ষিকীতে উপজেলা বিএনপির ব্যানারে সাবেক এমপি জিএম সিরাজের অনুসারীরা জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন। অন্যদিকে শহর বিএনপি’র ব্যানারে উপজেলা বিএনপির সাবেক সভাপতি (বহিস্কৃত নেতা) জানে আলম খোকার অনুসারীরা পৌর বিএনপির ব্যানারে অনুরুপ কর্মসূচি পালন করেন। পরে দলের প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান নেতাকর্মীরা।
এ বিষয়ে বহিস্কৃত নেতা জানে আলম খোকা বলেন, ‘আমি শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে দলে অংশগ্রহন করি। সেই থেকে স্থানীয়ভাবে তৃণমূল পর্যায়ে দলকে গুছিয়ে শক্তিশালী হিসেবে পরিণত করার সহায়ক কর্মী হিসেবে কাজ করে যাচ্ছি।’ তবে বর্তমানে বহিস্কৃত অবস্থায় দলের বিভিন্ন কর্মসুচীতে অংশগ্রহন ও বহিস্কারাদেশ প্রত্যাহার নিয়ে এমন প্রশ্নের উত্তরে বলেন, দলে ফিরতে হাইকমান্ডের কাছে আবেদন জানিয়েছি, আশা করি ক্ষমা পাবো এবং দলের একজন সক্রিয় সৈনিক হিসেবে মৃত্যুবরণ করতে চাই” এমনটাই দাবী জানিয়েছে এই ত্যাগী নেতা।
তবে এতদিন বহিস্কৃত নেতা জানে আলম খোকাকে দলীয় কর্মকান্ডে অংশগ্রহন নিয়ে জেলা ও কেন্দ্রীয় নেতাদের বিরুপ মন্তব্য ও পদক্ষেপ দৃশ্যমান হয়নি। সেক্ষেত্রে সম্প্রাতিক সময়ে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশিত বক্তব্যে‘ দলীয় শৃঙ্খলা বিরোধী নেতাদের সাথে আতাত ও যোগাযোগ’ সাংগঠনিক ব্যবস্থার পরিপন্থি হিসেবে গণ্য হওয়ায় এখন বেশ জোরেসোড়ে আলোচনায় এসেছে খোকাকে সঙ্গে নিয়ে রাজনীতি করার বিষয়টি। এর ফলশ্রæতিতে ‘দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে বহিস্কৃত ব্যক্তিকে নিয়ে দলীয় কর্মসূচী পালন’ সংক্রান্ত বিষয়ে গত ৩ সেপ্টেম্বর জেলা বিএনপির পক্ষ থেকে শেরপুর শহর বিএনপি’র সভাপতি ও সাধারণ সম্পাদককে কারণ দর্শানোর নোটিশ দেয়। জেলা বিএনপি’র দপ্তর সম্পাদক এ্যাড. কেএম হুমায়ুন কবীর স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করেন ‘আপনাদেরকে(সভাপতি ও সাধারণ সম্পাদক) বারবার মৌখিকভাবে নিষেধ করা সত্বেও গত কিছু দিন যাবত লক্ষ্য করা যাচ্ছে আপনারা বিএনপি’র শৃঙ্খলাভঙ্গের অভিযোগে ভারপ্রাপ্ত চেয়ারম্যান কর্তৃক বহিস্কৃত নেতা জানে আলম খোকাকে নিয়ে দলীয় কর্মসূচী পালন করছেন যা সুস্পষ্ট দলীয় শৃঙ্খলা পরিপন্থি ও ধৃষ্টতাপূর্ণ কাজ’ এমতাবস্থায় কেন আপনাদের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে দলীয় গঠনতন্ত্র মোতাবেক শাস্তির ব্যবস্থা গ্রহন করা হবেনা এ মর্মে ৭দিনের মধ্যে জবাবদিহির জন্য নির্দেশনা দেয়া হয় এবং বিষয়টি সদয় অবগতির জন্য কেন্দ্রীয় বিএনপি’র যুগ্ম মহাসচিবের অনুকুলে অনুলিপি দেয়া হয় বলে ওই চিঠিতে উল্লেখ রয়েছে।
জেলা বিএনপি’র শোকজ নোটিশ প্রাপ্তিতা স্বীকার করে শেরপুর শহর বিএনপি’র সভাপতি স্বাধীন কুমার কুন্ডু বলেন, বহিস্কৃত নেতাকে নিয়ে দলীয় বিভিন্ন কর্মসুচী করার অভিযোগে জেলা কমিটির পক্ষ থেকে ৭(সাত) দিনের মধ্যে জবাব চেয়ে কারণ দর্শানোর নোটিশ দিয়েছিলেন। এ ব্যাপারে জেলা নেতাদের সাথে কথা হয়। এবং আমরা জবাব দাখিল করেছি। এখন সিদ্ধান্ত দলীয় হাইকমান্ডের উপর নির্ভর।
এ বিষয়ে উপজেলা বিএনপি’র সভাপতি শহীদুল ইসলাম বাবলু বলেন, আমরা শহীদ জিয়ার আদর্শে গড়া সৈনিক। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে দলে শুদ্ধিকরণ চলছে। যারা ‘দলীয় প্রধানের সিদ্ধান্ত উপেক্ষা করবে, তারা অবশ্যই শাস্তি পাবে’। তাছাড়া বহিস্কৃতদের সাথে আতাত বা সম্পর্ক এমনকি তাকে নিয়ে শহর বিএনপি দলীয় কর্মসূচী পরিচালনাকারীদের বিরুদ্ধে কি সিদ্ধান্ত নেবেন হাইকমান্ড তা আমার জানা নেই।
লিখিত জবাব প্রাপ্তিতা স্বীকার করে বগুড়া জেলা বিএনপি’র সভাপতি রেজাউল করিম বাদশা বলেন, বহিস্কৃত লোক নিয়ে দলীয় কর্মসুচী করায় শেরপুর পৌর বিএনপিকে কারণ দর্শানো নোটিশ দেয়া হয়। তবে তারা নির্ধারিত তারিখেই মধ্যে লিখিত জবাব দিয়ে গেছেন। এটি কেন্দ্রীয় দলীয় হাইকমান্ডের সিদ্ধান্ত সাপেক্ষেই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।
অন্যদিকে জানে আলম খোকার বিএনপি’র আবারো ঘরানায় স্থান পাওয়া নিয়ে নানা শঙ্কায় রয়েছে শহর-উপজেলার বিভিন্ন ইউনিয়নের তার সমর্থিত নেতাকর্মী, সমর্থক ও শুভাকাঙ্খীরা। যদি স্থান না পায় সেক্ষেত্রে রাজনৈতিক ভবিষ্যৎ কি হবে। আবার যদি দলে স্থান পায় সেক্ষেত্রে গ্রুপিং রাজনীতির প্রতিপক্ষদের মাঝে নেতিবাচক প্রতিক্রিয়া কেমন হবে। তাছাড়া পারবে কি অতিতের গ্রুপিং, দ্বন্দ্ব, রাজনৈতিক হিংসা-প্রতিহিংসার পথ ভূলে এককাতারে মিলেমিশে এলাকার জনগনের সেবায় নিয়োজিত করতে। আর এর ব্যতয় ঘটলে জানে আলম খোকা সমর্থিতদের ভবিষ্যৎ অনেকটাই রাজনৈতিক অনিশ্চয়তার সম্মুখীন ও ধোঁয়াশায় নিমজ্জিত হবে বলে স্থানীয় রাজনৈতিক বিশ্লেষকরা মন্তব্য করছেন। স্থানীয়রা বলছেন যদি খোকাকে দলে না নেয়া হয় তাহলে শেরপুরের অস্তিত্ব সংকটে পড়বে বিএনপি।