লাকসামে পিএফজির মতবিনিময়

লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি :
রাজনৈতিক, ধর্মীয় ও জাতিগত সহিংসতা এবং শান্তি-সম্প্রীতি প্রতিষ্ঠার লক্ষ্যে ১৪ আগষ্ট (বুধবার) বিকেলে কুমিল্লার লাকসামে স্থানীয় একটি রেস্টুরেন্টে
চলমান পরিস্থিতিতে পিএফজির করণীয় বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
পিস ফ‍্যাসিলিটেটর গ্রুপ (পিএফজি) লাকসাম ইউনিটের কো-অডিনেটর সাংবাদিক জাফর আহমদের সঞ্চালনায় ও পিস এম্বাসেটর সিরাজুল হকের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব‍্য রাখেন- দি হাঙ্গার প্রজেক্টের সমন্বয়ক নাসির উদ্দিন আহমেদ, পিস ফ‍্যাসিলিটেটর গ্রুপ (পিএফজি) সমন্বয়ক খোদেজা আক্তার, লাকসাম ইউনিটের পিস এম্বাসেটর নাজমুন নাহার নুপুর, নুরে আলম মানিক, সদস‍্য সাবেক ইউপি চেয়ারম্যান মোবারক হোসেন ভূঁইয়া, সাংবাদিক আরিফুর রহমান স্বপন, সাংবাদিক কামাল উদ্দিন, সাংবাদিক সেলিম চৌধুরী হীরা, আওরঙ্গজেব খান রুবেল, খোরশেদ আলম বিপ্লব, নাজনীন আক্তার নিপা, ইউনুছ মজুমদার, খবির উদ্দিন আহমেদ কিরণ, ।
মতবিনিময় সভায় বক্তারা বলেন, দেশের এই ক্লান্তি লগ্নে আমরা আর কোন সহিংসতা ও সংঘাত চাইনা। একে অপরের মাঝে শান্তি প্রতিষ্ঠা করতে চাই। আমরা এদেশে জন্মেছি। এদেশ আমার আপনার সবার। আমরা এদেশের মানুষ। তাই এই দেশকে আমরাই গড়ে তুলতে হবে। জ্বালাও, পোড়াও, লুটপাট, হত‍্যা, গুম এসব পরিহার করে দেশ বিনির্মাণে সবাইকে এগিয়ে আসতে হবে। আমাদের বিশ্বাস আগামীদিনে যারা ক্ষমতায় আসবে তারা গণতন্ত্রের ভীত মজবুত করবে। আমরা এদেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চাই। এদেশে সঠিক গণতন্ত্র প্রতিষ্ঠা হলে সবাই নির্ভয়ে ও নির্বিঘ্নে বসবাস করতে পারবে। এদেশের সাধারণ মানুষ সংঘাত ও সহিংসতা চায়না। তারা শান্তিতে বসবাস করতে চায়।
মতবিনিময় সভায় অন‍্যান‍্যদের মধ‍্যে উপস্থিত ছিলেন, পিএফজি সদস‍‍্য মো. আহসান হাবীব, গোলাম সরওয়ার, কামরুল হাসান, রতন লাল দাস, প্রবীর সাহা, সহিদুল ইসলাম, মামুন হোসেন, নাছিমা আক্তার, মাইরিন মজুমদার, পলাশ বৈষ্ণব, নাহিদা সুলতানা পপি, রাশিদা বেগম।




স্বরাষ্ট্র থেকে সরিয়ে দেওয়া হলো উপদেষ্টা সাখাওয়াত হোসেনকে

অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা থেকে সরিয়ে দেওয়া হলো ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) সাখাওয়াত হোসেনকে। তাকে দেওয়া হয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্ব।

এদিকে নতুন শপথ নেওয়া লে. জেনারেল জাহাঙ্গীর আলম চৌধুরীকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। একই সঙ্গে তাকে দেওয়া হয়েছে কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব।

শুক্রবার (১৬ আগস্ট) রাতে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

নতুন উপদেষ্টাদের মধ্যে ওয়াহিদউদ্দিন মাহমুদকে পরিকল্পনা ও শিক্ষা মন্ত্রণালয়, মুহাম্মদ ফাওজুল কবির খানকে বিদ্যুৎ, জ্বালানি মন্ত্রণালয়, সড়ক ও সেতু মন্ত্রণালয় এবং রেল মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

এ ছাড়া আলী ইমাম মজুমদারকে প্রধান উপদেষ্টার কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে।

এর আগে শুক্রবার বিকেলে শপথ নেন অন্তর্বর্তীকালীন সরকারের নতুন চার উপদেষ্টা।

বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাদের শপথ পাঠ করান।
এর আগে আওয়ামী লীগ ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে সাখাওয়াত হোসেনের একটি বক্তব্যের পরিপ্রেক্ষিতে তার পদত্যাগের দাবি ওঠে। গত সোমবার রাজধানীর পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করে ছাত্রদলসহ শিক্ষার্থীরা।




সারা দেশের ন্যায় কুমিল্লার লাকসাম উপজেলায় দেয়ালে দেয়ালে তারুণ্যের প্রতিচ্ছবি

রঙ তুলির ছোঁয়ায় তারুণ্যের দীপ্তি ছড়াচ্ছে লাকসাম উপজেলা ও পৌর শহরে বিভিন্ন সড়ক আর অলিগলি। বাহারি রঙে রঙিন এ শহরে বসেছে তারুণ্যের মেলা। এ যেন স্বপ্নের এক শহর যা ছিলো এতদিন কল্পনাতে তা এখন রূপ দিয়েছেন বাস্তবে এই শহরেরই একদল ছাত্র-ছাত্রী । মনের মাধুরী মিশিয়ে একের পর এক নোংরা দেয়াল ধুয়ে-মুছে পরিষ্কার করে আঁকছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিভিন্ন চিত্র।

এসব দেয়াল চিত্র দেখলেই মনে হবে মুগ্ধ শহীদ হননি। এই বুঝি ডেকে বলবেন, ‘পানি লাগবে কারো, পানি’। আবার ভাববেন আবু সাঈদের কথা। ক্ষণিকের জন্য মনে হবে এখনও আবু সাঈদ বুক পেতে দাঁড়িয়ে বলছেন, ‘চালা গুলি, গুলি কর।’

এ ছাড়াও হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান সকল ধর্মের মানুষ নিয়ে আমাদের সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধনের চিত্রকর্ম শোভিত হচ্ছে দেয়ালে দেয়ালে।

এসব দেয়াল চিত্র দেখে অসাম্প্রদায়িক বাঙালি জাতি হিসেবে নিজেদের ধন্য মনে হবে। আছে ফুল, পাখি আর নানা শব্দের উচ্চারণ। মনে হবে অনেকদিনের জমানো কথা লিখে রেখেছেন শিক্ষার্থীরা। আপনাকে কিছুক্ষণের জন্য যান্ত্রিক জীবন থেকে মুক্তি দেবে এসব দেয়াল চিত্র।

এছাড়াও যদি তুমি ভয় পাও তবে তুমি শেষ, যদি তুমি রুখে দাঁড়াও তবে তুমি বাংলাদেশ, ছাত্রলীগের মতো সমন্বয়ক বা সমন্বয়ক পরিচয়ে কেউ সুযোগ সুবিধা দাবি করে প্রভাব খাটানোর চেষ্টা করে তাকে গণধোলাই দিবেন (হাসনাত আব্দুল্লাহ) পলক -স্যাটেলাইটে পানি লেগে ইন্টারনেট ব্যাহত হয়েছে,জনগণ -নাটক কম কর পিও,স্বাধীনতার সূর্য উদয়, বল বীর বল উন্নত মম শির’১৯৫২ তো দেখি নাই দেখিছি ২০২৪, আমি মুগ্ধ পানি লাগবে পানি এমন নানান প্রতিবাদী উক্তি শোভা পাচ্ছে লাকসাম থানার দেয়ালে।

অথচ কিছুদিন আগেও এসব দেয়ালে ছিল বিভিন্ন পণ্যের বাহারি বিজ্ঞাপন ও রাজনৈতিক নেতাকর্মীদের ব্যানার ফেস্টুন। তার পরিবর্তে আজ সেখানে বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীদের রঙ তুলির ছোঁয়ায় ফুটে উঠেছে কোটা আন্দোলনের স্লোগানসহ দেশের বিভিন্ন চিত্র আর সমাজ সংস্কার গঠনমূলক উক্তি।

ছাত্র-ছাত্রীদের নিজস্ব উদ্যোগে লাকসাম পৌরসভার গুরুত্বপূর্ণ থানার দেয়ালসহ বিভিন্ন স্থাপনায় শিক্ষার্থীদের এমন চিত্র আঁকতে দেখা গেছে।

এ সময় ছাত্রছাত্রীরা বলেন আমরা বিভিন্ন স্থাপনায় বৈষম্যবিরোধী আন্দোলন, কোটা আন্দোলনসহ নানান উক্তি দিয়ে সাধারণ মানুষকে মেসেজ দিচ্ছি। আমরা চাই সারা দেশের ন্যায় লাকসাম উপজেলা ও পৌর শহরকে সুন্দরভাবে সাজিয়ে তুলতে। লাকসাম উপজেলা ও পৌর শহর সুন্দরভাবে সাজাতে আমাদের এ উদ্যোগ অব্যাহত থাকবে।

এ সময় সাধারণ দর্শনার্থীরা বলেন, দেয়ালে দেয়ালে রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীদের পোস্টার, বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে সৌন্দর্য নষ্ট হচ্ছিল। এসব পোস্টার, ফেস্টুন অপসারণ করে সৌন্দর্য বাড়াতে কোমলমতি শিক্ষার্থীরা দেয়ালে দেয়ালে চিত্রকর্ম আঁকছে । শিক্ষার্থীরা বিভিন্ন উক্তি স্লোগান লিখছে, দেখতে খুবই সুন্দর লাগছে।আমাদের উচিত তাদের পাশে দাঁড়ানো এবং তাদেরকে সহযোগিতা করা
সেই সঙ্গে দেয়ালগুলোতে বিভিন্ন চিত্র, উক্তি, ছবি আঁকা হচ্ছে, এটি পরিবেশএবং শহর সৌন্দর্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং আগামী প্রজন্মের শিক্ষার্থীদের জন্য অনুকরণীয় হয়ে থাকবে




দেশনেত্রী বেগম খালেদা জিয়া রোগ মুক্তি কামনা দোয়া ও মাহফিল অনুষ্ঠিত

বিএনপির চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনা ও ছাত্র জনতার গণঅভ্যুত্থানে নিহত শহীদের স্মরণে দোয়া মাহফিল আয়োজন করা হয়েছে।

১৫ই আগস্ট ২০২৪ বৃহস্পতিবার বিকালে লাকসাম উপজেলা ১নং বাকই ইউনিয়নের ৯নং ওয়ার্ড বরই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাঙ্গণে বিএনপি’র সহযোগী সংগঠন কৃষক দলের উদ্যোগে দোয়া মাহফিলের আয়োজন করা হয় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুমিল্লা দক্ষিণ জেলা কৃষকদলের সদস্য সচিব হাজী মামুন।

এ সময় আরো উপস্থিত ছিলেন কুমিল্লা দক্ষিণ জেলা কৃষকদলের যুগ্ন আহবায়ক হোসেন মোহাম্মদ ফারুক, যুগ্ন আহবায়ক মিজানুর রহমান মিলন, যুগ্ন আহবায়ক হানিফ মিয়া,যুগ্ন আহ্বায়ক মানিক সর্রদার,ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক শহিদুল হক লিটন, কৃষক দলের নেতা তোফায়েল মজুমদার,
১নং বাকই ইউনিয়ন বিএনপি’র আহবায়ক রফিকুল ইসলাম,সাংগঠনিক সম্পাদক শাহ আলম, লাকসাম উপজেলা কৃষক দলের সভাপতি মনিরুল ইসলাম, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, সিনিয়র সহ সভাপতি মনিরুজ্জামান,প্রচার সম্পাদক রাশেদুল আলম , ইউনিয়ন কৃষকদলের সভাপতি অহিদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ, যুবদলের নেতা দিদার,ইমাম হোসেন প্রমুখ।




লাকসামে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ (পিএফজির) উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত

সেলিম চৌধুরী হীরাঃ
পিস ফ্যাসিলিটেটর গ্রুপ (পিএফজি) লাকসাম ইউনিট আয়োজনে লাকসামে রাজনৈতিক, ধর্মীয় ও জাতিগত সহিংসতা পরিহার এবং শান্তি সম্প্রীতি প্রতিষ্ঠার আহ্বানে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

“সচেতন, সংগঠিত ও সোচ্চার জনগোষ্ঠীই গণতন্ত্রের রক্ষাকবচ” এস্লোগানকে প্রতিপাদ্য করে পিস ফ্যাসিলিটেটর গ্রুপের আয়োজনে রাজনৈতিক, ধর্মীয় ও জাতিগত সহিংসতা পরিহার এবং শান্তি সম্প্রীতি প্রতিষ্ঠার আহ্বানে উক্ত মানববন্ধন করেছেন বিভিন্ন রাজনৈতিক, ধর্মীয় নেতৃবৃন্দ ও পিএফজি’র সদস্যবৃন্দ।
খত কাল বিকাল ৫ ঘটিকার সময় লাকসাম হাউজিং মসজিদের সামনে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে পিএফজি লাকসাম এর সমন্বয়ক জাফর আহমেদের উপস্থাপনায় বক্তব্য রাখেন, ইসলামিক ফ্রন্ট কুমিল্লা জেলা সভাপতি ও পিএফজি সদস্য মীর মোহাম্মদ আবুবাকার, লাকসাম পৌরসভা বিএনপির সদস্যসচিব ও পিএফজি সদস্য মোঃ আবুল হোসেন মিলন, অ্যাম্বাসেডর নাজমুন নাহার নূপুর, নূরে আলম মানিক, পিএফজি সদস্য আরিফুর রহমান স্বপন, পলাশ বৈষ্ণব, সেলিম চৌধুরী হিরা, ডাক্তার আব্দুল মমিন মজুমদার প্রমুখ।

উপস্থিত ছিলেন, পিএফজি লাকসাম ইউনিটের সদস্য প্রফেসর খবিরউদ্দিন কিরণ, মাওলানা গোলাম সারোয়ার, আওরঙ্গজেব খান রুবেল, খোরশেদ আলম বিপ্লব, মোঃ মামুন হোসেন, নাজনীন আক্তার নিপা, নাছিমা আক্তার, রাশিদা বেগম, মাইরিন মজুমদার, পপি আক্তার, মিতু আক্তারসহ মানববন্ধন কর্মসূচীতে সম্পৃক্ত হন স্থানীয় জনগন।

মানববন্ধন কর্মসূচির শুরুতে বক্তারা বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনসহ ছাত্র-জনতার অভ্যুত্থানে যারা শহীদ হয়েছেন তাদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
সেই সাথে নবগঠিত অন্তর্বর্তীকালীন সরকারকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। রাজনৈতিক ধর্মীয় ও জাতিগত সহিংসতা পরিহার এবং শান্তি সম্প্রীতি প্রতিষ্ঠায় সরকারের পাশাপাশি সর্বস্তরের জনগণকে একযোগে কাজ করাসহ ছাত্র-জনতার এই অভ্যুত্থানকে পুঁজি করে কেউ যেনো রাষ্ট্রীয় সম্পদ, সামাজিক, ধর্মীয়, রাজনৈতিক সম্প্রীতি বিনষ্ট করতে না পারে সেজন্য লাকসাম উপজেলাবাসীকে সর্বদা সজাগ থেকে এই সময়ে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান বক্তারা।




কুমিল্লার লাকসামে যুবদলের উদ্যোগে শান্তি র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

সেলিম চৌধুরী হীরাঃ
লাকসাম উপজেলা ও পৌরসভা জাতীয়তাবাদী যুবদলের আয়োজনে উপজেলা ও পৌরসভা বিএনপি, অঙ্গ সংগঠনের বিশাল শান্তি র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সোমবার (১২ আগষ্ট) বিকেলে শেখ হাসিনার সরকারের পতন উপলক্ষে আনন্দ ও শান্তি র‍্যালীটি লাকসাম বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন।

র‍্যালী শেষে লাকসাম বাজারে উপজেলা বিএনপির আহবায়ক আবদুর রহমান বাদল এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক ও যুবদলের সাবেক সভাপতি মোশাররফ হোসেন মশু’র সঞ্চালনায়, আলোচনা সভায় বক্তব্য রাখেন পৌর বিএনপির আহবায়ক আবুল হাশেম মানু, সদস্য সচিব আবুল হোসেন মিলন, উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক মোঃ ইব্রাহিম খলিল, যুগ্ম আহবায়ক মোঃ শাহ আলম, যুগ্ম আহবায়ক পিআর হারুন, যুগ্ম আহবায়ক আবদুল হক, যুগ্ম আহবায়ক কামাল হোসেন, নিজাম উদ্দিন, মোজাম্মেল হক মন্টু, উপজেলা যুবদলের আহবায়ক জিল্লুর রহমান, সদস্য সচিব আনিছুর রহমান, সাবেক পৌর যুবদলের সাধারন সম্পাদক মিলটন, পৌর যুবদলের আহবায়ক মাহবুবুল হক মনু, সদস্য সচিব আফজাল হোসেন প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা যুবদলের যুগ্ম আহবায়ক ও ন.ফ. সরকারি কলেজ ছাত্রদলের সাবেক সভাপতি ইয়াছিন ফরহাদ, পৌরসভা যুবদলের যুগ্ম আহবায়ক সফিকুর রহমান বাদল,যুগ্ম আহবায়ক মোঃ নূরে আলম মিন্টু, পৌরসভা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক মেজবাউল ইসলাম ফয়সাল, যুগ্ম আহবায়ক ইলিয়াস আলী, কুমিল্লা দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য মাইন উদ্দিন রুবেল, উপজেলা কৃষক দলের সভাপতি মোঃ মনিরুজ্জামান মনু,উপজেলা শ্রমিক দলের সভাপতি মোঃ সেলিম চৌধুরী, সাধারণ সম্পাদক মোঃ মাইন উদ্দিন,পৌরসভা শ্রমিক দলের সভাপতি মোঃ বাবুল মিয়া সাধারণ সম্পাদক মোঃ হাবু মিয়া,উপজেলা ছাত্রদলের প্রস্তাবিত কমিটির আহবায়ক মোঃ মঈন,বাকই দক্ষিণ ইউনিয়ন যুবদলের সভাপতি মোঃ সাইফুল ইসলাম,বিএনপির নেতা সাংবাদিক আবুল হোসেন বাবুল, কান্দিরপাড় ইউনিয়ন যুবদলের নেতা মোঃ দুলাল সহ উপজেলা ও বিভিন্ন ইউনিয়ন এবং পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের বিএনপি, ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।